ঢাকা, এপ্রিল ১৬, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:১৭:২৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ঢাকায় ভারতীয় দূতাবাস কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবস অনুষ্ঠিত। হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠানে যোগদান ও নারায়নগঞ্জে যোগানুষ্ঠান আয়োজন।

| ৮ আষাঢ় ১৪২৫ | Friday, June 22, 2018

Image may contain: 10 people, including Manik Chandra Sharkar, people smiling, people standing and outdoor

গত ২১জুন ঢাকায় চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস-২০১৮ পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল পৌনে ৭টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়োজিত যোগ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন যুব ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট বীরেন শিকদার। স্বাগত বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। এই আয়োজনে ঢাকা তার পার্শ্ববর্তী জেলাগুলো থেকে হাজারও স্বাস্থ্য সচেতন মানুষ যোগ দেন।

উক্ত অনুষ্ঠানে হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের উদ্যোগে  যোগদেন হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের সেক্রেটারী জেনারেল মানিক চন্দ্র সরকার,সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা শঙ্খ নাথ তরুয়াসহ হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের ষ্টুডেন্ট ফোরাম, ইয়ুথ ফোরাম ও ওমেন ফোরাম এর নেতৃবৃন্দ। পরে বেলা ১২টায় নারায়নগঞ্জের শ্রী শ্রী শিব শিতলা মন্দিরে হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের উদ্যোগে যোগানুষ্ঠান অনুষ্ঠিত হয় ।উক্ত অনুষ্ঠানে ছাত্র ও যুবকরা অংশগ্রহন করেন। নারায়নগঞ্জে এই প্রথম এই ধরনের যোগানুষ্ঠান হওয়ায় সংগঠনটিকে সচেতন নাগরিকরা ধন্যবাদ জানিয়েছেন। যোগানুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সেক্রেটারী জেনারেল। যোগঅনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগব্যায়ামকে নতুন মাত্রা দিয়েছেন জানিয়ে তিনি বলেন, ‘ভারত হয়ে যোগচর্চা বাংলাদেশেও চলে এসেছে ভারতীয় দূতাবাসের মাধ্যমে। আজকে তরুণ সমাজকে মাদকের হাত থেকে রক্ষা করতে ও সকলকে ঔষধ ছাড়া সুস্থ থাকতে যোগব্যায়াম শক্তিশালী কার্যকর ভূমিকা রাখবে মাদক রুখতে যোগব্যায়াম একটি কার্যকর মাধ্যম। যোগব্যায়াম করলে শরীর মন ভালো থাকে।

 ঢাকায় ভারতীয় দূতাবাস কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবস অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘চতুর্থবারের মতো আয়োজিত এই অনুষ্ঠানে ঢাকা আশপাশের জেলাগুলো থেকে স্বাস্থ্য সচেতন মানুষ যোগ দিয়েছেন। তারা ভোররাতেই নিজ নিজ স্থান থেকে রওনা দিয়ে কষ্ট করে অনুষ্ঠানে এসেছেন। আমি এজন্য খুবই আনন্দিত কৃতজ্ঞ। শারীরিক প্রতিবন্ধী নাগরিকরাও যোগ দিয়েছেন। এখানে শিশু, তরুণ, তরুণীসহ সব শ্রেণী-পেশার মানুষ এসেছেন।অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, ভাটিকান সিটি, মালদ্বীপ, শ্রীলঙ্কা প্যালেস্টাইন দূতাবাস এবং জাতিসংঘ মিশনের কূটনীতিকরা যোগ দেন। এছাড়া বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব . হামিদ, জাতীয় ফুটবল দলের অধিনায়ক জাহিদ হাসান এমিলি, জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন, দক্ষিণ এশীয় গেমসের স্বর্ণপদকজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার, অভিনেত্রী রোকেয়া প্রাচী, মেহজাবীন চৌধুরী, আমান রেজা, সোহানা সাবা, কণ্ঠশিল্পী দেবনীলা সূর, মেহরীন মাহমুদ প্রমুখ অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানে লাকি ড্রয়ের মাধ্যমে পুরস্কার দেয়া হয়। পুরস্কারের মধ্যে ছিল একটি টাটা টিয়াগো গাড়ি, একটি বাজাজ মোটরসাইকেল, ভারতে ভ্রমণ প্যাকেজ, দুজনের দিল্লি ট্রিপ, ঢাকায় পাঁচ তারকা হোটেলে দুজনের থাকার সুযোগ। ২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা দেয়। সেই থেকে দিবসটি আন্তর্জাতিকভাবে পালিত হয়ে আসছে। অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিও বার্তা প্রচার করা হয়। বার্তায় বাংলাদেশে যোগব্যায়ামে অংশগ্রহণকারীদের ধন্যবাদ শুভেচ্ছা জানান মোদি। প্রায় ঘণ্টাব্যাপী যোগব্যায়াম সেশনটি পরিচালনা করেন যোগ প্রশিক্ষক মাম্পী দে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত ছিল। অংশগ্রহণকারীরা বিনামূল্যে যোগ ম্যাট, টি-শার্ট উপহার সামগ্রী পেয়েছেন।