ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:০৬:১৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ঢাকায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী

| ১ আশ্বিন ১৪২২ | Wednesday, September 16, 2015

iran p

নিউজ ডেস্ক :: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ মঙ্গলবার রাতে বাংলাদেশ সফরে এসেছেন। পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে বিশ্ব পরাশক্তিদের যে সমাঝোতা হয়েছে, তা বাংলাদেশকে জানাতেই ঢাকা সফর করছেন তিনি। পাশাপাশি সামনের দিনগুলোতে ঢাকার সঙ্গে তেহরানের কী কী বিষয়ে সংযোগ ঘটবে, তারও একটি রূপরেখা এই সফরে ঠিক করা হবে।

ঢাকায় অবস্থিত ইরানের দূতাবাস জানিয়েছে, মোহাম্মদ জাভেদ জারিফের ঢাকা সফরটি বেশ ব্যস্ততার মধ্য দিয়ে কাটবে। বুধবার সকালে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন পররাষ্ট্রমন্ত্রী। এরপর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন। পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে দুপুরের ভোজে অংশ নিবেন। এরপর বিকালে ঢাকার একটি অভিজাত হোটেলে গণমাধ্যম কর্মীদের মুখোমুখি হবেন মোহাম্মদ জাভেদ জারিফ।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলমান বৈশ্বিক পরিস্থিতিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা। ঢাকা আশা করছে ইরানের সঙ্গে অর্থনৈতিক, সাংস্কৃতিক, বাণিজ্যিক ও সামরিক সম্পর্ক সামনের দিনগুলোতে আরও শক্তিশালী হবে। ইরানে বাংলাদেশীদের চাহিদা রয়েছে। এতে ইরানে বাংলাদেশের বিশাল শ্রমবাজারের সম্ভাবনা উঁকি দিচ্ছে।

পাশাপাশি ইরান থেকে পাইপলাইনের মাধ্যমে পাকিস্তান ও ভারত যে জ্বালানি সরবরাহের চুক্তি করেছে, বাংলাদেশও ওই পাইপলাইনের মাধ্যমে উপকৃত হতে চায়। ইরান এরই মধ্যে বাংলাদেশকে ওই পাইপলাইনের মাধ্যমে জ্বালানি সরবরাহে নীতিগতভাবে সম্মত হয়েছে।