ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:০৭:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ট্যাঙ্কার শানচিতে যেকোনো মুহূর্তে বিস্ফোরণ

| ২৬ পৌষ ১৪২৪ | Tuesday, January 9, 2018

 

পূর্ব চীন সাগরে মালবাহী জাহাজের সঙ্গে একটি তেলের ট্যাঙ্কারের সংঘর্ষের দুদিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত জলন্ত ওই ট্যাঙ্কারটি থেকে তেল নিঃসরণ হচ্ছে।

চীনের সরকারি সংস্থার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শানচি নামের ওই ট্যাঙ্কারটিতে যেকোনো মুহূর্তে ভয়াবহ বিস্ফোরণ ঘটতে পারে। সেই সঙ্গে এটি ডুবে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। আর এর মাধ্যমে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।

উদ্ধারকর্মীরা জলন্ত ট্যাঙ্কারটির কাছে যাওয়ার এবং রাসায়নিক পদার্থ ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন বলে জানিয়েছে চীনের পরিবহন মন্ত্রণালয়।

ট্যাঙ্কারটির নিখোঁজ ৩০ ইরানি ও দুই বাংলাদেশি নাবিকের মধ্যে একজনের লাশ পাওয়া গেছে। তবে তাঁর পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। বাকিরা এখনো নিখোঁজ।

পানামার পতাকাবাহী শানচি ট্যাঙ্কারটি ইরান থেকে তেল নিয়ে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছিল। গত শনিবার রাতে চীনের সাংহাই উপকূল থেকে ১৬০ নটিক্যাল মাইল দূরে একটি মালবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষের পর পরই ট্যাঙ্কারটিতে আগুন ধরে যায়। তবে এখন পর্যন্ত সংঘর্ষের আসল কারণ জানা যায়নি।

শানচি ট্যাঙ্কারটি এক লাখ ৩৬ হাজার টন অতি হালকা অপরিশোধিত তেল বা পেট্রোলিয়াম উপজাত কনডেনসেট পরিবহন করছিল। সেইসঙ্গে এতে ছিল প্রচুর পরিমাণে ভারী ও বিষাক্ত জ্বালানি। আর এসবই সাধারণ অপরিশোধিত তেলের তুলনায় অনেক বেশি বিস্ফোরক।