ঢাকা, এপ্রিল ২৩, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৩৫:৪৪

জেলা প্রশাসনের উদ্যোগে “ইতিহাস কথা কয়” : ব্রিটিশ শাসন থেকে বর্তমান রাজনৈতিক চিত্র

| ১৪ ভাদ্র ১৪২২ | Saturday, August 29, 2015

নারায়ণগঞ্জ: জাতির জনক বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে বিশেষ আলোকচিত্র প্রদর্শনী “ইতিহাস কথা কয়” প্রদর্শীত হবে ২৮ আগস্ট শুক্রবার থেকে। নারায়ণগঞ্জ ক্লাবের গ্রিন চত্বরে চট্টগ্রামের একটি সংগঠন ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণ’ এর পরিচালনায় শুক্রবার (২৮ আগস্ট) থেকে প্রদর্শনীটি চলবে সোমবার (৩১ আগসট) পর্যন্ত। আয়োজনের সহযোগিতা করছে নারায়ণগঞ্জ ক্লাব ও নারয়ণগঞ্জ চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার সকাল ১১টায় নারায়ণগঞ্জ সার্কিট হাউজে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা সাংবাদিকদের এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণ’ এর সদস্য সচিব মুক্তিযুদ্ধা শাহা বুদ্দিন, এডিসি (শিক্ষা ও আইটিসি) শাহীন আরা বেগম, এনডিসি আব্দুল্লা আল জাকিসহ বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীগণ।

আনিছুর রহমান মিঞা বলেন, সাধারণ জনগণ ৫ বছর বই পরে যে ইতিহাস জানতে পাড়বে এই আলোক চিত্র প্রদর্শনীর মাধ্যমে মাত্র ৪ থেকে ৫ দিনে তার চেয়েও বেশি জানতে পারবে। আর সেই দিক বিবেচনা করেই নারায়ণগঞ্জের মানুষের জন্য এই প্রদশর্নীর ব্যবস্থা করা হয়েছে। এই মাসেই যেহেতু রবিদ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী তাই এই প্রদশর্নীতে তাদেকে ঘিরেও রচনা প্রতিযোগীতায়সহ নানা আয়োজন করা হয়েছে। বিজয়ীদের জন্য বিশেষ পুরষ্কারের ব্যবস্থা আছে। রাতে চলচিত্র পদর্শনী করা হবে।

এ সময় ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণ’ এর সদস্য সচিব মুক্তিযোদ্ধা শাহা বুদ্দিন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে জবাব দেন। তিনি বলেন, দীর্ঘ ২০ বছর ধরে এ সংগঠন বিভিন্ন স্থান থেকে বিলুপ্ত প্রায় স্বাধীনতা ইতহাসের ছবি নিয়ে তা প্রর্দশন করছে। এ পর্যন্ত আমাদের সংগ্রহে প্রায় সাড়ে ১৪’শ ছবি আছে। সংগঠনের ৩৯৪ তম প্রদশর্নীত উপলক্ষে নারায়ণগঞ্জে ৬’শ ২০টি ছবি প্রদর্শন করা হবে। প্রতিটি ছবির নিচে দিন ও সময়সহ সেগুলোর বিবরণ লিপিবদ্ধ আছে। যাতে করে শিক্ষার্থীরা সহজেই এর ইতিহাস বুঝতে পারবে।

তিনি আরো বলেন, প্রদর্শনীতে থাকবে ভারত বর্ষে ব্রিটিশ শাসন থেকে বর্তমান পর্যন্ত রাজনৈতিক সহিংসতার কিছু চিত্র। ৬’শ ২০টি ছবি মাধ্যে দেখা যাবে স্বাধীনতা সংগ্রামে ভারতবাসী, চট্টগ্রাম যুব বিদ্রোহ (১৭৫৭-১৯৪৭), ভারত বর্ষ দ্বিখন্ড করে ভারত-পাকিস্তান, পূর্ব পাকিস্তানদের উপর পশ্চিমা পাকিস্তানী শাসকদের শোষণ, অত্যাচার নির্যাতন, জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির  প্রতিবাদ আন্দোলন সংগ্রাম (১৯৪৭-১৯৭১), মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা (১৯৭১), রাষ্ট্রনায়ক ও জাতির জনক বঙ্গবন্ধুর স্বপরিবারে নির্মম ভাবে হত্যাকান্ড (১৯৭২-১৯৭৫), জনগণের ভোট ও ভাতের অধিকার আদায়ের সংগ্রামে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা (১৯৮১-১৯৯৬), ১৯৭৫ পরবর্তী বাংলাদেশ সাম্প্রদায়িক ও রাজনৈতিক সহিংসতা (২০০১-২০১৫) চিত্র।

এ আলোকচিত্র প্রর্দশনী চলাকালিন সময়ে নারায়ণগঞ্জ ক্লাব সকলের জন্য উন্মুক্ত থাকবে।