ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০০:১৮:৫৮

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

জেরুজালেমের স্বীকৃতি আদায়ে ব্রাসেলসে নেতানিয়াহু

| ২৭ অগ্রহায়ন ১৪২৪ | Monday, December 11, 2017

 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মঘারিনি। ছবি : রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য ব্রাসেলসে গেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, তিন হাজার বছর আগে থেকেই জেরুজালেম ইহুদিদের রাজধানী ছিল। ট্রাম্প এই বিষয়টি স্বীকৃতি দিয়ে আলোচনায় নিয়ে এসেছেন। ইইউর সদস্য দেশগুলো রাজধানীর স্বীকৃতি দিয়ে তাদের দূতাবাসগুলোকে জেরুজালেমে সরিয়ে আনবে বলে আশা করেন তিনি।

ইইউরপররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মঘারিনি বলেছেন, ‘জেরুজালেমকে রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। আমরা মনে করি, ইসরায়েল ও ফিলিস্তিনের সমস্যা সমাধান করতে বাস্তবভিত্তিক পদক্ষেপ নিতে হবে।’

জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয় দেশেই গুরুত্বপূর্ণ। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্ব বহু পুরোনো। ইসরায়েল সবসময়ই জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে। পাশাপাশি পূর্ব জেরুজালেম ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে দেশটির নেতারা বলে আসছেন।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা অঞ্চলটি অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে।