ঢাকা, এপ্রিল ১৭, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:৫৫:০৮

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

জেএসসিতে কমেছে পাস ও জিপিএ ৫

| ১৬ পৌষ ১৪২৪ | Saturday, December 30, 2017

 

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার পাসের হারের পাশাপাশি জিপিএ ৫-এর সংখ্যা কমেছে।

সারা দেশে জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড়ে এ বছর পাসের হার শতকরা ৮৩ দশমিক ৬৫ ভাগ। গত বছর এই হার ছিল শতকরা ৯৩ দশমিক ০৬ ভাগ। অর্থাৎ পাসের হার কমেছে শতকরা ৯ দশমিক ৪১ ভাগ।

অন্যদিকে পাসের হারের সঙ্গে কমেছে জিপিএ ৫-এর সংখ্যাও। গত বছর সারা দেশে জিপিএ ৫ পেয়েছিল দুই লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। আর এ বছর এ সংখ্যা কমে হয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন। এদিক থেকে জিপিএ ৫-এর সংখ্যা কমেছে ৫৫ হাজার ৯৬০ জন।

গত ১ নভেম্বর সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর। এর মধ্যে জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। এবং জেডিসিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। অর্থাৎ মোট পরীক্ষার্থী ছিল ২৪ লক্ষ ৬৯ হাজার।

আজ  শনিবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের এই অনুলিপি তুলে দেন।

পরে দুপুর ২টায় সচিবালয়ে নিজ কার্যালয়ে ফলাফলের বিস্তারিত বিবরণ তুলে ধরে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সাংবাদিকরা পাসের হার ও জিপিএ ৫ কমে যাওয়ার কারণ জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘পাসের হার কমলেও শিক্ষার গুণগত মান বেড়েছে।’

তখন সাংবাদিকরা জানতে চান, শিক্ষার গুণগত মান যদি বেড়ে থাকে তাহলে জিপিএ ৫ কেন কমল? জবাবে শিক্ষামন্ত্রী বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান।