ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৯:২৫:৩৪

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী পালিত

| ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ | Saturday, May 26, 2018

 

ঢাকা : রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শুক্রবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
‘জাতীয় জাগরণে কবি নজরুল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার সরকারি ও বেসরকারি পর্যায়ে এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষক-কর্মচারীদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে কবির সমাধিতে পুস্পার্ঘ অর্পণ করা হয়। এছাড়া কাজী নজরুল ইসলামের পুত্রবধূ উমাকাজীর নেতৃত্বে পরিবারের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
এ বছর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় জাতীয় পর্যায়ে কবির জন্মবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন করা হয় ময়মনসিংহের ত্রিশালে।এতে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ অনুষ্ঠান উদ্বোধন করেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে পৃথক বাণী প্রদান করেন। এছাড়া বাংলাদেশ টেলিভিশন ও বেতার এবং অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে।
এ উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এবং শনিবার একই সময়ে একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিল্পকলা একাডেমির ও নজরুল ইন্সটিটিউট কবির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।
‘জাতীয় জাগরণে কবি নজরুল এই প্রতিপাদ্য সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় শুক্রবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উদ্যাপন করেছে।
এ উপলক্ষে ভোরে শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীগণ শোভাযাত্রাসহকারে কবির সমাধিতে যান এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
পরে কবির মাজার প্রাঙ্গণে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. বেগম আকতার কামাল, বিশিষ্ট কবি ও সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহম্মদ সামাদ, বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী , অফিসার এসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর বক্তব্য রাখেন।
নজরুলের কবিতা আবৃত্তি করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান ও অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী ।
অনুষ্ঠানে সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. মহসিনা আক্তার খানম (লীনা তাপসী)-এর নেতৃত্বে সংগীত পরিবেশন করেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
বাংলাদেশ শিশু একাডেমী আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী উপলক্ষে সকাল ৯টায় কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ ও সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমীর মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেণু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রীর একান্ত সচিব বিশিষ্ট নজরুল গবেষক এএফএম হায়াতুল্লাহ ও স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক বিশিষ্ট ছড়াকার আনজীর লিটন। বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী ইয়াসমিন মুশতারী নজরুল সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করে বাংলাদেশ শিশু একাডেমীর প্রশিক্ষণার্থী আহমেদ জাহিন জালাল। অনুষ্ঠানের শিশু একাডেমীর প্রশিক্ষণার্থী শিশু শিল্পীদের পরিবেশনায় কবিতা আবৃত্তি, ছড়াপাঠ ও গান পরিবেশিত হয়।
সোনারগাঁও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯ তম জয়ন্তী উদ্যাপন উপলক্ষে দিনব্যাপী কবির নির্বাচিত কবিতা আবৃত্তি, আলোচনা ও নজরুল সংগীতের আয়োজন করা হয়।
মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করেন ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. রবিউল ইসলাম, শিল্পী একেএম আজাদ সরকার প্রমুখ।
কবিতা আবৃত্তি, সংগীতানুষ্ঠানে লালন পাঠশালার ছাত্র-ছাত্রী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশর করে।
এছাড়া দেশের বিভিন্ন জেলায় প্রশাসনের উদ্যোগে ও সহযোগিতায় ঢাকা, কুমিল্লা , চট্রগ্রাম, সিলেট, রংপুর, বরিশালে যথাযোগ্য মর্যাদায় আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।