ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:৩৮:৪৩

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

জাতিসংঘ বৈঠকে যুগ্ম সভাপতি থাকবেন শেখ হাসিনা

| ২৫ ভাদ্র ১৪২২ | Wednesday, September 9, 2015

pm s hasina 2

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ভূমিকা বিষয়ক বৈঠকে যুগ্ম সভাপতির দায়িত্ব পালন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বৈঠক হবে ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আবদুল মোমেন এ তথ্য জানিয়েছেন।

১৫ সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বসছে সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন। এর অংশ হিসেবে ২৫ থেকে ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এক শীর্ষ সম্মেলন, যেখানে ২০১৫ সাল-পরবর্তী উন্নয়ন কর্মসূচি গৃহীত হবে।

এরপর ২৮ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত চলবে ৭০তম অধিবেশনের সাধারণ বিতর্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ১৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান শীর্ষ বৈঠক ও সাধারণ বিতর্কে অংশ নেবেন।

জাতিসংঘের বাংলাদেশ মিশন সূত্রে জানা গেছে, ২০১৫-পরবর্তী উন্নয়ন কর্মসূচিবিষয়ক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেবেন ২৭ সেপ্টেম্বর। এই সম্মেলনে মোট ১৭টি নতুন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) গৃহীত হওয়ার কথা।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের সাফল্য তুলে ধরবেন। ৩০ সেপ্টেম্বর ৭০তম অধিবেশনের সাধারণ বিতর্কে অংশ নেবেন তিনি। সেই ভাষণে বিশ্বজুড়ে যে উদ্বাস্তু-সংকট দেখা দিয়েছে, তার সমাধানের লক্ষ্যে নতুন কর্মসূচির প্রস্তাব করার কথা রয়েছে। উদ্বাস্তু সমস্যা সৃষ্টির জন্য যারা দায়ী,

এই সমস্যা সমাধানে তাদের সর্বাধিক দায়িত্ব গ্রহণ করতে হবে, বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁর ভাষণে সে ব্যাপারে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন বলে জানা গেছে। এ ছাড়া ২৯ সেপ্টেম্বর ‘এমডিজি থেকে এসডিজি’ শীর্ষক একটি বিশেষ অনুষ্ঠানেও অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।