ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৬:৪৮:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

জমজম কূপ সংস্কার করছে সৌদি আরব

| ১৬ কার্তিক ১৪২৪ | Tuesday, October 31, 2017

 

সৌদি আরবের মক্কায় মসজিদুল হেরামের ভেতরে অবস্থিত পবিত্র জমজম কূপ। ছবি : সংগৃহীত

সৌদি আরবের মক্কায় মসজিদুল হেরামের ভেতরে অবস্থিত পবিত্র জমজম কূপ সংস্কার করছে দেশটি। মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের পরিচালনা কমিটির প্রধান আবদুর রহমান আল সুদাইস সোমবার এই ঘোষণা দেন।

সৌদি আরবের গণমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, সংস্কারকাজটি করতে সাত মাস সময় লাগবে। আগামী বছরের রমজানের আগেই এ সংস্কারের কাজ শেষ হবে।

আল সুদাইস জানান, দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ জমজম কূপ সংস্কারের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। তিনি আরো বলেন, সংস্কারের কাজটি দুই ভাগে করা হবে। প্রথম দিকে, জমজমের পূর্বদিকে মাতাফ এলাকা থেকে পানি সংগ্রহের জন্য পাঁচটি সেবাকেন্দ্র নির্মাণ করা হবে। এসব সেবাকেন্দ্রের প্রস্থ হবে আট মিটার ও দৈর্ঘ্য হবে ১২০ মিটার। শেষ দিকে, সংস্কারকাজের ইট ও ধাতব পদার্থ অপসারণ এবং এলাকাটি জীবাণুমুক্ত করা হবে।

সৌদি আরবের জিওলজিক্যাল সার্ভের আওতায় জমজম স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার রয়েছে। সেখান থেকে কূপের পানির মান, গভীরতা, তাপমাত্রার বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

কাবা শরিফ থেকে ২০ মিটার দূরে অবস্থিত এই জমজমকে মনে করা হয় পৃথিবীর সবচেয়ে পুরোনো কূপ। পাঁচ হাজার বছর ধরে এই কূপ থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ করা হচ্ছে। এই কূপ থেকে প্রতি সেকেন্ডে ১৮ দশমিক ৫ লিটার পানি উত্তোলন করা হয়। যদিও জমজমের গভীরতা ৩০ মিটার।

প্রতিদিন এই কূপ থেকে ১২০ টন পানি মদিনায় মসজিদে নববীতে নিয়ে যাওয়া হয়। ট্যাংকে করে পরিবহনের মাধ্যমে খুব সতর্কতার সঙ্গে তা সরবরাহ করা হ্য়।