ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৯:০৬:১৬

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

জঙ্গি হামলার জবাব দিতে ভারতীয় বায়ুসেনার মহড়া

| ৫ ফাল্গুন ১৪২৫ | Sunday, February 17, 2019

 

জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলার ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ওই ঘটনার জবাব দিতে জোরদার মহড়ায় নেমে গেল ভারতীয় বায়ুসেনা। শনিবার রাতে ভারতের রাজস্থান রাজ্যের পাকিস্তানের সীমান্তসংলগ্ন পোখরানে ভারতীয় বায়ুসেনার প্রায় ১৪০টি বিমান মহড়ায় অংশ নেয়। রাতের আকাশে ঝলকানি তুলে চলে এই বিমান মহড়া।

ভারতীয় বায়ুসেনার এই শক্তি প্রদর্শনকে উল্লেখ করে কারো নাম না নিয়েই বিমানবাহিনীর প্রধান বি এস ধানুয়া বলেন, ‘যুদ্ধ মহড়ায় নিজেদের ক্ষমতা দেখিয়েছি। এই মহড়া থেকে শত্রুদের বোঝা উচিত, আমাদের তারা কখনই হারাতে পারবে না।’

এই মহড়ার নাম দেওয়া হয় ‘বায়ু শক্তি ২০১৯’। যেখানে উপস্থিত ছিলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত।

পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনায় ৪৪ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুতে ফুঁসছে গোটা ভারত। জঙ্গি হামলার বদলা নেওয়ার জন্য প্রায় একাট্টা ভারতের অধিকাংশ নাগরিক। এই পরিস্থিতিতে শনিবার রাতে পোখরানের আকাশে উড়ল ভারতের একাধিক শক্তিশালী যুদ্ধবিমান। রাজস্থানের কাছে পাকিস্তান সীমান্তে চলল এই শক্তি প্রদর্শন।

এই মহড়ায় ভারতের বিভিন্ন যুদ্ধবিমান থেকে একের পর এক বোমা ছুড়ে ফেলা হয় পোখরানের মরুভূমি অঞ্চলের মাটিতে। বিদ্যুৎ গতিতে আকাশে উড়ে চলে ভারতের মিগ, তেজস, সুখোইয়ের মতো যুদ্ধবিমান। সঙ্গে মিগ-২১, ২৭, ২৯ ছাড়াও ছিল জাগুয়ার। এই মহড়ায় লেজার প্রযুক্তির সাহায্যে বোমা নিক্ষেপ, রকেট লঞ্চারের ব্যবহার করা হয়।

এদিন এলসিএ তেজস, অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার, আকাশ (সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র), অ্যাস্ট্রাসহ (এয়ার টু এয়ার মিসাইল) সুখোই ৩০-এর মতো যুদ্ধবিমানও রণকৌশল দেখিয়েছে।

জানা গেছে, এই প্রথমবার অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার আকাশ এই সামরিক মহড়ায় অংশ নেয়।

ভারতীয় বায়ুসেনার এই মহড়া প্রসঙ্গে বিশেষজ্ঞদের ধারণা, জঙ্গি দমন নীতিতে যে ভারত কড়া হতে চলেছে, এই মহড়া তারই প্রাথমিক প্রমাণ।

প্রসঙ্গত, পুলওয়ামায় হামলার পরেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেওয়ার কথা ঘোষণা করেন।