ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০১:১৯:১১

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

চলে গেলেন ক্যানসারের ওষুধ আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী ড. রথীন্দ্রনাথ বোস

| ৩০ আষাঢ় ১৪২২ | Tuesday, July 14, 2015

ছবি লোড হচ্ছে

নড়াইলের কৃতি সন্তান যুক্তরাষ্ট্রের হিউস্টন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ফর রিসার্চ প্রফেসর ড. রথীন্দ্রনাথ বোস আর নেই। অথচ সলিড টিউমার ক্যানসার প্রতিরোধের ওষুধ আবিষ্কার করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন প্রফেসর ড. রথীন্দ্রনাথ বোস। তার মৃত্যুতে মাগুরানিউজ শোক প্রকাশ করেছে।

বাংলাদেশ সময় শনিবার ভোর ৬টার দিকে তিনি যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৬৩ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

নড়াইল সদর উপজেলার কমলাপুর গ্রামের বোস পরিবারে জন্মগ্রহণ করেন ড. রথীন্দ্রনাথ বোস। তিনি ওই গ্রামের বৈদ্যনাথ বোস ও তৃপ্তিলতা বোসের ৬ ছেলে এবং ৪ মেয়ের মধ্যে ছিলেন দ্বিতীয়।

নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও সরকারি ভিক্টোরিয়া কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে তিনি ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে। এই বিভাগ থেকেই প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জনসহ ১৯৭২ সালে স্নাতক ও পরের বছর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন রথীন্দ্রনাথ বোস। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে তিনি ১৯৭৩-৭৪ মেয়াদকালে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হল শাখা ছাত্রসংসদের জিএস হিসেবে দায়িত্ব পালন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই বছরের অধিক সময় শিক্ষকতা করেন। এরপর ১৯৭৮ সালে উচ্চ শিক্ষার্থে চলে যান যুক্তরাষ্ট্রে এবং পিএইচডি শেষ করে সেখানেই শিক্ষকতা শুরু করেন। তবে এখনও তার পরিবারের বেশির ভাগ সদস্যই বাংলাদেশে বসবাস করছেন।

সলিড টিউমার ক্যানসার প্রতিরোধের ওষুধ আবিষ্কার করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন প্রফেসর বোস। প্লাটিনামভিত্তিক পরবর্তী প্রজন্মের এই ওষুধটি বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্লিনিক্যাল পরীক্ষার আওতায় রয়েছে। ইতিমধ্যে তা ‘ফসপ্লাটিন থেরাপিউটিকস’ নামে যুক্তরাষ্ট্রের বায়োটেকনোলজি প্রতিষ্ঠানের লাইসেন্সও পেয়েছে।

ড. রথীন্দ্রনাথ হিউস্টন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ফর রিসাচ্যের দায়িত্ব পালনের পাশাপাশি ওই বিশ্ববিদ্যালয়টির রসায়ন, বায়োলজি অ্যান্ড বায়োকেমিস্ট্রি, ফার্মাকোলজি অ্যান্ড ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস বিভাগের অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন। ক্যানসার থেরাপিউটিকস ও ফুয়েল-সেল ইলেকট্রোক্যাটালিস্টের ওপর চারটি অপেক্ষমাণসহ মোট ১০টি পেটেন্টের অধিকারী তিনি।
ড. রথীন্দ্রনাথ বোসের ভাই জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস।