ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:৩৭:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

চলচ্চিত্রের চেয়ে নাটকের বাজার বড়, শিল্প ঘোষণার দাবি

| ১৫ কার্তিক ১৪২৫ | Tuesday, October 30, 2018

২০১২ সালের ৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্রকে শিল্প ঘোষণা করেন। এবার নাটককেও শিল্প ঘোষণা করার দাবি করেছেন নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নবনির্বাচিত সভাপতি সালাউদ্দিন লাভলু। ২০১৮-২০ মেয়াদে ডিরেক্টস গিল্ডের সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে গতকাল (সোমবার) বাংলাদেশ শিশু একাডেমিতে শপথ গ্রহণের সময় সরকারের কাছে এ দাবি জানান সালাউদ্দিন লাভলু।

সরকারের কাছে নাটককে শিল্প ঘোষণার দাবি তুলে জনপ্রিয় এই নাট্য নির্মাতা বলেন, টেলিভিশনের শহর ঢাকা। এ ইন্ডাস্ট্রিতে বার্ষিক লেনদেন প্রায় আড়াই হাজার কোটি টাকা। যা আমাদের জন্য অনেক গৌরবের। চলচ্চিত্র থেকে নাটকের বাজার এখন অনেক বড়। তাই সরকারের কাছে দাবি করছি চলচ্চিত্রের মতো টেলিভিশন (নাটক)কেও শিল্প ঘোষণার।

সালাউদ্দিন লাভলু বলেন, বর্তমান সরকার স্বপ্ন দেখতে শিখিয়েছেন। তাই স্বপ্ন দেখি। আমাদের অভিভাবক তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের কাছে সবিনয়ে জানাই আমরা পরিচয় দেয়ার স্বপ্ন দেখছি বহুদিন ধরে। যারা নাটক নির্মাণ করি রাষ্ট্রীয়ভাবে পেশাদার পরিচয়পত্র দাবি করছি। আমাদের নিজ ভূমিতে পরবাসী মনে হয় যখন পাসপোর্ট করতে গিয়ে লিখতে হয় পেশা ব্যবসায়ী অথবা ফিল্ম মেকার।

ছবি ও ভিডিও: নাহিয়ান ইমন

রঙের মানুষ, গরু চোর, ঘর কুটুম, হাড় কিপটে, সাকিন সারিসুরি, প্রিয় দিন প্রিয় এর মতো তুমুল জনপ্রিয় নাটকের এই নির্মাতা বলেন, কোন শ্রেণির নাগরিক বলতে পারিনা। আমরা যারা টেলিভিশন মিডিয়ায় কাজ করছি, প্রত্যেকেই সামাজিক দায়বদ্ধতা নিয়েই কাজ করি। যা নাটকের মধ্যে দিয়ে সামাজিক সচেতনতা গড়ে তুলি।

তথ্য মন্ত্রণালয়ের কাছে আবদার জানিয়ে সালাউদ্দিন লাভলু বলেন, মাননীয় মন্ত্রী আমাদের জন্য আপনার মন্ত্রণালয়ের দরজাটা সবসময় খোলা রাখবেন। মাননীয় মন্ত্রী আপনি আমাদের অভিভাবক। সন্তানের পরিচয় দিয়ে, আপন সন্তান হিসেবে বুকে টেনে নেবেন। আমরা সবসময় এই মন্ত্রণালয়কে পাশে চাই। কারণ নানা প্রতিকূলতার মধ্যে বসবাস করছি।

সালাহ উদ্দিন লাভলুর বক্তব্য শেষে প্রধান অতিথির বক্তব্যে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, তথ্য মন্ত্রণালয়ে এসেছি আমি মাত্র ছয়মাস হয়েছে। এরমধ্যে আমি অনেক কিছুই করার চেষ্টা করেছি, দিয়েছি। একই মিটিংয়ে সমস্যা শুনেছি, সমাধান দিয়ে উঠেছি। আমি আপনাদের জন্য সময় দেব। আপনারা একদিন আমার অফিসে আসবেন। আমি সবকিছুই শুনে সমাধান দেয়ার চেষ্টা করব।

চলচ্চিত্রের প্রসঙ্গ টেনে তথ্য মন্ত্রী তারানা হালিম বলেন, চলচ্চিত্রে অনেকগুলো কথা দিয়েছিলাম। কিছু রেখেছি, কিছু রাখতে পারবো না বলে মনে হয়। কারণ, চলচ্চিত্রের সঙ্গে অনেকগুলো সেক্টর জড়িয়ে আছে এর সঙ্গে। যাদের সাথে যুদ্ধ করাটা খুব কঠিন হয়ে যাচ্ছে।

ডিরেক্টর গিল্ডের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসান ইমাম, সুবর্ণা মুস্তাফা, মামুনুর রশিদ, আফজাল হোসেনসহ নির্বাচিত নতুন কমিটির সকল সদস্য। ২৮ সেপ্টেম্বর ‘ডিরেক্টরস গিল্ড’-এর নির্বাচন অনুষ্ঠিত হয়। শপথ বাক্য পাঠ করান ডিরেক্টর গিল্ডের প্রতিষ্ঠাতা সহসভাপতি ও নির্বাচন কমিশনায় আমজাদ হোসেন।