ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:১৮:৫৩

চট্টগ্রামে ২২ জনের করোনা শনাক্ত

| ৩১ আশ্বিন ১৪২৮ | Saturday, October 16, 2021

চট্টগ্রাম : চট্টগ্রামে করোনা শনাক্ত এককের ঘরে চলে আসার পরের দিনই সেটি বেড়ে আবার ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৯ জন নগরীর হলেও বাকি ১৩ জন বিভিন্ন উপজেলার। তবে এদিনও করোনায় করো মৃত্যু হয়নি।
এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্ত গিয়ে দাঁড়াল ১ লাখ ২ হাজার ১০০ জনে। এর মধ্যে নগরের ৭৩ হাজার ৮৯০ জন এবং উপজেলা পর্যায়ে ২৮ হাজার ২১০ জন। আক্রান্তদের মধ্যে ইতোমধ্যে মারা গেছেন ১ হাজার ৩১৩ জন। যাদের মধ্যে নগরের ৭২০ এবং উপজেলার ৫৯৩ জন।
শনিবার চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী। তিনি বলেন, এদিন চট্টগ্রামের ১১টি ও কক্সবাজারের ১টি ল্যাবে ১ হাজার ৮৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২২ জন।
উপজেলায় শনাক্ত ১৩ জন রোগীর মধ্যে হাটহাজারী উপজেলাতেই পাওয়া যায় ৫ জন। এছাড়া রাঙ্গুনিয়া, বোয়ালখালী ও চন্দনাইশে ২ জন করে এবং পটিয়া ও মিরসরাইয়ে ১ জন করে করোনা শনাক্ত হয়। এদিন চট্টগ্রামের বাকি উপজেলাগুলোতে করোনার কোন রোগী পাওয়া যায়নি।
ল্যাবভিত্তিক ফলাফলে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ২ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৬২১ জনের নমুনা পরীক্ষা করে কারও নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়নি। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৯২ জনের নমুনা পরীক্ষায় ৫ জনের নমুনায় পজিটিভ পাওয়া যায়।
চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি ল্যাবে ৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ৮ জনকে করোনা পজিটিভ হিসেবে চিহ্নিত করা হয়। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১২ জনের নমুনা পরীক্ষা করে কারও নমুনায় করোনা পজিটিভ পাওয়া যায়নি।
চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।
নগরীর বেসরকারি ল্যাবগুলোর মধ্যে ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩২৫ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে ৩ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়। শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৪৯৬ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ১৮৩ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের নমুনায় ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।
এদিন এন্টিজেনে কোন নমুনা টেস্ট করা হয়নি। মেডিকেল সেন্টার হাসপাতালে ৭ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ২৬টি নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা শনাক্ত হয়। ল্যাব এইডে ৩টি নমুনা পরীক্ষা করে সেগুলোতে পজিটিভ রোগী পাওয়া যায়নি। তবে নতুন সংযোজিত চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ১৭ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে।