ঢাকা, এপ্রিল ১৮, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:৫৪:১৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

গ্রীষ্মে ঘড়ির কাঁটা এক ঘণ্টা বাড়ানোর বিপক্ষে ইইউ

| ১৩ চৈত্র ১৪২৫ | Wednesday, March 27, 2019

 

জ্বালানি সাশ্রয়ের জন্য ইউরোপজুড়ে গ্রীষ্মকালে ঘড়ির কাঁটা বাধ্যতামূলকভাবে এক ঘণ্টা এগিয়ে দেওয়ার যে নিয়ম চালু আছে, তা বন্ধ করার প্রস্তাবে সমর্থন দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। গতকাল মঙ্গলবার এ ব্যাপারে সমর্থন জানায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইন প্রণেতারা।

এ প্রস্তাবের আওতায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জন্য ২০২১ সাল থেকে দুটি পথ খোলা থাকবে। এর মধ্যে একটিকে বেছে নিতে হবে তাঁদের। হয় তারা ঘড়ির কাঁটা পরিবর্তনের বর্তমান ব্যবস্থা চালু রাখবে, নয়তো বছরে দুইবার ঘড়ির কাঁটা পরিবর্তনের এ নিয়ম বাদ দেবে। প্রস্তাবের পক্ষে পড়েছে ৪১০ ভোট এবং বিপক্ষে পড়েছে ১৯২ ভোট।

তা ছাড়া জরিপে দেখা গেছে, ৮৪ ভাগ ইউরোপীয়ই নিয়মটি বাদ দেওয়ার পক্ষে মত দিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে ইউরোপীয় কমিশন থেকে একটি মতামত জরিপ চালানো হয়। সেখানে অধিকাংশই ঘড়ির কাঁটা পরিবর্তনের বিপক্ষে মতামত দেয়। আর এর পরই ঘড়ির কাঁটা পরিবর্তনের বিপক্ষে সমর্থন জানায় ইইউ।

জ্বালানি খরচ কমাতে ২০০১ সাল থেকে ঘড়ির কাঁটা পরিবর্তন বাধ্যতামূলক করা হয়। কিন্তু ঘড়ির কাঁটা পরিবর্তনে জ্বালানি খরচ সেই অর্থে কমেনি।

কারণ ইইউ মূলত চীন, রাশিয়া ও তুরস্কের সঙ্গে বাণিজ্য করে এবং দেশগুলোর কোনোটিতেই এ নিয়ম কার্যকর নয়। অন্যদিকে, বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় ঘড়ির কাঁটার পরিবর্তনের কারণে মানব দেহের ওপর তার নেতিবাচক প্রভাব পড়ার কথা বলা হয়েছে।