ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:৩৯:৩৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায়

| ৬ অগ্রহায়ন ১৪২৪ | Monday, November 20, 2017

ঢাকা : গাজীপুর ও রংপুর মহানগরীতে মেট্রোপলিটন পুলিশ গঠনের লক্ষ্যে দুটি পৃথক আইনের প্রস্তাবের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে বলেন, মন্ত্রিসভা গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ফোর্স-২০১৭ এবং রংপুর মট্রোপলিটন পুলিশ ফোর্স-২০১৭’র খসড়ার অনুমোদন দিয়েছে। তিনি বলেন, এ দুটি নগরীকে সিটি করপোরেশন ঘোষণার পর মেট্রোপলিটন পুলিশ ফোর্স গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয়। অন্যান্য মহানগরীর বিদ্যমান মেট্রোপলিটন পুলিশ ফোর্স আইনের আলোকে প্রস্তাবিত আইন দুটি প্রণীত হয়েছে।
শফিউল আলম বলেন, এই আইন লংঘনে জরিমানা আরোপে অধিকাংশ ক্ষেত্রে পুলিশ কর্মকর্তাদের ক্ষমতা দেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা তার সামনে কোনো ফৌজদারি অপরাধ করার জন্য কোন ব্যক্তিকে গ্রেফতার বা যে কোনো অপরাধের জন্য কোন ব্যক্তিকে বাসায় নোটিস ইস্যু করতে পারবেন।
প্রস্তাবে বলা হয়, পাবলিক প্লেস, শপিং মল, মার্কেট ও রাস্তায় নারী ও মেয়েদের টিজ বা উত্যক্ত করা, অশালীন বাক্য ও অঙ্গভঙ্গী বা শরীর স্পর্শের অপরাধের কোন ব্যক্তির এক বছর কারাদন্ড বা সর্বনি¤œ ৫ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ড হতে পারে। এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাস্তি প্রদান করবেন এবং এই দুই মহানগরীতে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্ট স্থাপিত না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া সম্পন্ন করবেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট।
সভায় দ্বৈত কর পরিহার ও কর রেয়াত সম্পর্কিত বাংলাদেশ ও ভুটানের মধ্যে স্বাক্ষরিত চুক্তির প্রস্তাবে অনুসমর্থন দেয়া হয়।