ঢাকা, এপ্রিল ২৩, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:৪২:৫৩

গর্ভাবস্থায় ডায়াবেটিস : করণীয়

| ১০ কার্তিক ১৪২৪ | Wednesday, October 25, 2017

 

শৃঙ্খলাবদ্ধ জীবন, সঠিক খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম, সঠিকভাবে ওষুধ খাওয়া ইত্যাদি গর্ভাবস্থায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।  এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৮৫তম পর্বে কথা বলেছেন ডা. রওশন আরা। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডেপুটেশনে রয়েছেন।

প্রশ্ন : গর্ভাবস্থায় ডায়াবেটিস হলে রোগীদের আপনারা কী ধরনের পরামর্শ দেন?

উত্তর : ডায়াবেটিস এমন একটি রোগ, যেটাতে আসলে শৃঙ্খলাবদ্ধ জীবন যাপন করতে হবে। সঠিক খাদ্যাভ্যাস পালন করতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে এবং ওষুধ ঠিকমতো নিতে হবে। এই নিয়মগুলো মেনে চললে ডায়াবেটিসকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে রাখা যায়। তবে ডায়াবেটিস রোগীকে যেমন শিক্ষা দিতে হয়, তেমনি তার কাছের আত্মীয় স্বজন যারা রয়েছে, তাদেরও যদি এই রোগের বিষয়ে কিছুটা বলা যায়, তাহলে এই রোগীদের পক্ষে খু্বই সহজ হয় নিজেদের ডায়াবেটিসকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে। উনি যদি কোনো জটিল অবস্থায় যান তখন পরিবারের লোকজন তাকে যথেষ্ট সহযোগিতা করতে পারে। তাই রোগীর সঙ্গে সঙ্গে নিকটবর্তী আত্মীয় স্বজনকেও আমাদের অবশ্যই প্রশিক্ষণ দিতে হবে।

প্রশ্ন : এই ক্ষেত্রে কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত বলে আপনি মনে করেন ?

উত্তর : যেমন তাদের পরিমিত খাদ্যাভ্যাস পালন করতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে। সবসময় তাদের আমরা একটি খাদ্যতালিকা দেই।  যেগুলো গ্রহণযোগ্য খাবার সেগুলো খেতে বলি। চিনি বা শর্করা জাতীয় খাবার খেতে নিষেধ করা হয়। চর্বি জাতীয় খাবার খাবে না। অতিরিক্ত আঁশযুক্ত খাবার খাবে। পরিমিত পরিমাণে খাবে। একবেলার খাবার আরেকবেলায় খাবে না। কোনো বেলায় কম খাওয়া, কোনো বেলায় বেশি খাওয়া এ রকম করবে না। কোনো কারণে যদি অসুস্থ হয়, না খেয়ে থাকবে না। সমস্যা মনে হলে খুব তাড়াতাড়ি চিকিৎসকের কাছে যাবে।