ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৬:৫০:৪৪

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

খাসোগি হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড চায় সৌদি কর্তৃপক্ষ

| ২২ পৌষ ১৪২৫ | Saturday, January 5, 2019

 

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার হওয়া সৌদি সাংবাদিক জামাল খাসোগি। ছবি : রয়টার্স

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যায় জড়িত সন্দেহে পাঁচজনের বিরুদ্ধে মৃত্যুদণ্ড চাওয়া হবে বলে বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে সৌদি আরব। সরকারি কৌঁসুলিরা জানান, হত্যায় জড়িত সন্দেহভাজন ১১ জন তাদের আইনজীবীদের সাথে নিয়ে প্রথমবারের মতো আদালতের শুনানিতে অংশ নিয়েছেন। তবে বিবৃতিতে তাদের নাম উল্লেখ করা হয়নি।

সেই সাথে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে ঘটে যাওয়া ২ অক্টোবরের এ হত্যাকাণ্ডে গ্রেপ্তার বাকি সাতজনের বিরুদ্ধে কেন আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি তার ব্যাখ্যাও বিবৃতিতে দেওয়া হয়নি। এর আগে সৌদি আরব জানিয়েছিল, হত্যাকাণ্ডের ঘটনায় ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বিবৃতিতে বিস্তারিত ব্যাখ্যা না দিয়ে বলা হয়, ‘সরকারি কৌঁসুলিরা বিবাদীদের বিরুদ্ধে যথাযথ শাস্তি প্রয়োগের দাবি জানিয়েছেন এবং হত্যায় সরাসরি জড়িত থাকার দায়ে বিবাদীদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড চেয়েছেন।’

সৌদি যুবরাজের কট্টর সমালোচক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রের সাথে সৌদি আরবের দীর্ঘদিনের সম্পর্কে টান লাগে। সেই সঙ্গে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ বন্ধে নতুন করে আন্তর্জাতিক চাপের সৃষ্টি হয়।

গত বছরের ২ অক্টোবর বিয়েসংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করতে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর হত্যাকাণ্ডের শিকার হন যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়া ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ও সৌদি সাংবাদিক জামাল খাসোগি।

সৌদি রাজতন্ত্রের ক্ষমতার পালাবদলে রাজপরিবারের বিরাগভাজন হন একসময়ের প্রভাবশালী সৌদি সাংবাদিক জামাল খাসোগি। মূলত তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচনা করে সৌদি সরকারের বিরাগভাজনে পরিণত হন।