ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:২২:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে ২৪০ মিলিয়ন ডলারের তহবিল গঠন

| ৪ অগ্রহায়ন ১৪২৪ | Saturday, November 18, 2017

ঢাকা: বাংলাদেশ ব্যাংক ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানে কম সুদে ঋণ দিতে ২৪০ মিলিয়ন মার্কিন ডলারের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে।
এই তহবিলে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ২শ’ মিলিয়ন ডলার এবং বাংলাদেশ সরকার ৪০ মিলিয়ন ডলার দেবে। বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা শুক্রবার এখানে এ কথা জানান।
এই পুনঃঅর্থায়ন প্রকল্পের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মোট প্রকল্প অর্থের সর্বোচ্চ ৯০ শতাংশের যোগান দেবে। অবশিষ্ট ১০ শতাংশ বহন করবে ঋণ গ্রহিতা। বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক সার্কুলারে এ কথা বলা হয়। এ ছাড়া ঋণ গ্রহিতা সর্বোচ্চ ৩ কোটি টাকা ঋণ পাবে। এর মধ্যমেয়াদী ঋণের কার্যকাল হবে ৩ বছর এবং দীর্ঘমেয়াদী ৫ বছর। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরেও এই তহবিল থেকে ঋণ দেয়া যাবে।
এই তহবিলের জন্য কেন্দ্রীয় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোর কাছ থেকে ৪ শতাংশ সুদ নেবে।
এতে পুরুষ ঋণ গ্রহিতাদের বাজার ভিত্তিক সুদের হারে ঋণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এই তহবিলের ১৫ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত থাকবে। নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে সর্বোচ্চ ঋণের হার হবে ১০ শতাংশ।
মোট তহবিলের দুই-তৃতীয়াংশ কুটির, ক্ষুদ্র ও ছোট শিল্প এবং অবশিষ্ট মাঝারী শিল্পের জন্য নির্ধারিত থাকবে।