ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:৪১:০০

ক্ষতিগ্রস্থ হচ্ছে সরকার:না’গঞ্জ-ফতুল্লা রেলপথে ভাড়া বৈষম্য

| ১৯ আষাঢ় ১৪২২ | Friday, July 3, 2015

অল্প শোকে কাতর, অধিক শোকে পাথর- শোকের পরিমাণ অধিক হলে মানুষ হায়হুতাশ করার ক্ষমতাও হারিয়ে ফেলে।

ঠিক তেমনি রেল কর্তৃপক্ষের অযৌক্তিক সিদ্ধান্তের কারণে রেল যাত্রীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। আর ন্যায্য ভাড়া প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে সরকার।
জানা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথটির দূরত্ব মোট ২০ কিঃ মিঃ। এর মাঝে নারায়ণগঞ্জ থেকে চাষাড়া ৩ কিঃমিঃ, চাষাড়া থেকে ফতুল্লা ৫ কিঃমিঃ, ফতুল্লা থেকে গেন্ডারিয়া ৮ কিঃমিঃ ও গেন্ডারিয়া থেকে ঢাকা ৪ কিঃমিঃ।
ঢাকা-নারায়ণগঞ্জের এই ২০ কিঃমিঃ রেলপথটিতে যাতায়াতের জন্য টিকেটের মূল্য রাখা হয় ১০ টাকা। আর চাষাড়া থেকে ফতুল্লা ৫ কিঃমিঃ রেলপথেরও টিকেটের মূল্য রাখা হয় ১০ টাকা। ফলে অনেকেই বাধ্য হয়ে মাত্র ৫ টাকায় ভাড়া দিয়ে চাষাড়া থেকে ফতুল্লায় যানবাহনেই চলাচল করেন।
প্রতিদিন চাষাড়া থেকে ফতুল্লা বা পাগলায় যাতায়াতরত টিকেট না কাটা রেল যাত্রীরা জানান, দূরুত্ব বিবেচনা না করে টিকেটের মূল্য র্নিধারণ করায় ট্রেনের টিকেট কাটে না তারা। টিকেটের মূল্য নির্ধারন ট্টেন কর্তৃপক্ষের অযৌক্তিক সিদ্ধান্ত বলে ক্ষোভ প্রকাশ করেন রেল যাত্রীরা।
এ বিষয়ে নারায়ণগঞ্জ রেলওয়ে স্টেশনের ষ্টেশন মাস্টার গোলাম মোস্তফা লাইভ নারায়ণগঞ্জকে জানান, টিকেটের মূল্য র্নিধারণ করেণ রেল মন্ত্রনালয়। তাই এটা যৌক্তিক না অযৌক্তিক এ বিষয়ে ভালো বলতে পারবেন মন্ত্রনালয়। তবে ২০ কিঃমিঃ লোকাল রেল পথ পর্যন্ত সর্বনি¤œ ভাড়া রাখা হয় ১০ টাকা। এ ক্ষেত্রে যদি আন্ত:নগর রেল হয় তাহলে তার ভাড়া সর্বনি¤œ রাখা হয় ১৫ টাকা। যদি ১কিঃমিঃ এর মাঝেও কোন রেল ষ্টেশন থাকে তাহলে লোকালের বেলায় ১০ টাকাই রাখা হবে বলে জানান তিনি।