ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৯:১৭:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

কোন নারী ট্রাম্পকে হারাতে পারবেন না: বার্নি স্যান্ডার্স

| ১ মাঘ ১৪২৬ | Tuesday, January 14, 2020

কোন নারী ট্রাম্পকে হারাতে পারবেন না: বার্নি স্যান্ডার্স

রার্নি স্যান্ডার্স (বামে) ও এলিজাবেথ ওয়ারেন (ডানে)। ছবি-সিএনএন

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান বিরোধী দল ডেমোক্রেটিকরা এখনও তাদের প্রার্থী ঠিক করেনি। অন্তত ২০ জন ডেমোক্রেট আগামী নির্বাচনে প্রার্থী হবার ইচ্ছা প্রকাশ করেছন। তবে তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে গণতান্ত্রিক সমাজতন্ত্রী সিনেটর বার্নি স্যান্ডার্স ও তারই অনুসারী সিনেটর এলিজাবেথ ওয়ারেন। সোমবার এলিজাবেথ ওয়ারেন দাবি করেছেন, ডেমোক্রেট প্রার্থী বার্নি স্যান্ডার্স বিশ্বাস করেন আসন্ন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে কোন নারী জিততে পারবেন না। তবে এলিজাবেথের এমন দাবিকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন স্যান্ডার্স। খবর সিএনএন

 

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্যান্ডার্স সম্পর্কে এসব কথা জানান ওয়ারেন। তিনি জানান, ২০১৮ সালের ডিসেম্বরে এক ব্যক্তিগত বৈঠকে স্যান্ডার্স একথা বলেন। বৈঠকে আলোচনার এক পর্যায়ে কথা উঠেছিল যদি ডেমোক্রেটরা কোন নারীকে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন দেয় তবে কেমন হবে। তখন স্যান্ডার্স বলেছিলেন, কোন নারী ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে পারবে এ কথা তিনি বিশ্বাস করেন না।

তবে ওয়ারেনের এমন দাবিকে উড়িয়ে দিয়েছেন স্যান্ডার্স। তিনি বলেন, বৈঠকে এমন কিছুই আলোচনা হয়নি। আর এটা খুব হাস্যকর যে, ওয়ারেন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে আগ্রহী এটা জেনেও আমি তাকে বলবো যে কোন নারী প্রেসিডেন্ট নির্বাচনে জিততে পারবে না। তবে আমি এটা বলেছিলাম যে, প্রেসিডেন্ট ট্রাম্প একজন যৌনতাবাদী, বর্ণবাদী এবং মিথ্যাবাদী।

তিনি আরও বলেন, ২০১৬ সালে হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট ট্রাম্পকে ৩০ লাখ ভোটের ব্যবধানে হারানোর পরও আমি কিভাবে এটা বিশ্বাস করবো যে, কোন নারী ট্রাম্পকে হারাতে পারবে না?

তিনি বলেন, এটা খুবই দুঃখজনক যে আইওয়া কক্কাসের (আইওয়া অঙ্গরাজ্যের দ্বিবার্ষিক নির্বাচন) মাত্র তিন সপ্তাহ আগে এবং আমাদের বৈঠকের এক বছরেরও বেশি সময় পর আমার বিরুদ্ধে এমন অভিযোগ উঠলো।

স্যান্ডার্সের এমন বক্তব্যের পর সিএনএন ওয়ারেনের সঙ্গে যোগাযোগ করলেও তিনি এ বিষয়ে আর কোন কথা বলতে রাজি হননি। তিন সপ্তাহ পর আইওয়া কক্কাস নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। ওই নির্বাচনে ডেমোক্রেট দলের হয়ে ওয়ারেন ও স্যান্ডার্সসহ চারজন লড়ছেন ।