ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:৫০:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

কেসিসি নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে : ইডব্লিউজি

| ২ জ্যৈষ্ঠ ১৪২৫ | Wednesday, May 16, 2018

ঢাকা : বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। সেখানে মোটাদাগে কোনো সহিংসতা বা অনিয়মের ঘটনা ঘটেনি।
নির্বাচনী প্রক্রিয়ায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে ২৮টি সিভিল সোসাইটি প্রতিষ্ঠান বা সংস্থার সমন্বয়ে গঠিত ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি) কেসিসি নির্বাচন পর্যবেক্ষণ সংক্রান্ত প্রাথমিক বিবৃতিতে এ কথা বলেছে।
আজ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন ইডব্লিউজি’র পরিচালক ড. মো. আব্দুল আলিম। এ সময় সংস্থার সদস্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, কিছু অনিয়ম ও বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন মোটাদাগে শান্তিপূর্ণ হয়েছে। এটি ছিল স্থানীয় সরকার নির্বাচন। চলতি বছর নির্বাচনের বছর হিসেবে এই নির্বাচনের গুরুত্ব অনেক ছিল।
মূল প্রবন্ধে ড. মো. আব্দুল আলীম জানান, খুলনার নির্বাচনে ভোট প্রদানের হার ৬৪ দশমিক ৮ শতাংশ। সকাল ১০টায় এ হার ছিল ১৯ দশমিক ৩ শতাংশ, দুপুর ১টায় ছিল ৪৭ শতাংশ, বিকেল ৩টায় ভোট প্রদানের হার ছিল ৫৮ দশমিক ৭ শতাংশ। প্রতিবন্ধী ভোটারদের জন্য ৭৮ দশমিক ৬ শতাংশ কেন্দ্র উপযুক্ত ছিল। ৪টি ভোট কেন্দ্রের ও ১২টি কেন্দ্রের বাইরে সহিংসতার ঘটনা ঘটেছে। ভোট দেয়ায় বাধার ঘটনা ছিল ১৮টি, ভোট কেন্দ্রের ৪শ’ গজের মধ্যে নির্বাচনী প্রচারণার ঘটনা ১০টি।
ইডব্লিউজি ২৮৯টি ভোট কেন্দ্রের মধ্যে ১৪৫টি অর্থাৎ ৫০ দশমিক ০২ শতাংশ ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছে।
তারা জানান, ভোট গ্রহণ করার সময় ইডব্লিউজির পর্যবেক্ষকরা ৯৯ দশমিক ৩ শতাংশ ভোট কেন্দ্রে আওয়ামী লীগ মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট এবং ৮৮ দশমিক ৮ শতাংশ ভোট কেন্দ্রে বিএনপি মেয়র প্রার্থীর এজেন্টদের দেখতে পেয়েছেন। ভোটকেন্দ্রে পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের সামনে ব্যালট বাক্স খোলা হয়েছিল।
ড. আব্দুল আলীম জানান, ভোটগ্রহণের সময় ভোট কেন্দ্রগুলোতে ভোটারের লম্বা লাইন দেখা গেছে। এরমধ্যে ৩৭ শতাংশ লাইনে ১ থেকে ২০ জন, ২৭ শতাংশ লাইনে ২১ থেকে ৪০ জন, ৩৪ শতাংশ কেন্দ্রে ৪০ জনের বেশি ভোটার ভোট প্রদানের জন্য লম্বা লাইনে দাঁড়ানো ছিলেন। ৯৭ শতাংশ কেন্দ্রে প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের প্রবেশ নিশ্চিত করে ভোট গণনা শুরু করা হয়েছে।