ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:২৮:০৫

কাল সরস্বতী পূজা

| ১১ মাঘ ১৪২১ | Saturday, January 24, 2015

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব  সরস্বতী পূজা আগামী রোববার অনুষ্ঠিত হবে। প্রতিবছরের মতো জ্ঞানের আলো ছড়াতে আসছেন বিদ্যার দেবী সরস্বতী। অগণিত শিক্ষার্থী ভক্ত পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন।

এদিকে রোববার সরস্বতী পূজা উপলক্ষ্যে নারায়ণগঞ্জের বিভিন্ন মন্দিরে সরস্বতীর প্রতিমার এ্যাটেল মাটির কাজ শেষ করে প্রতিমার রঙয়ের কাজ করা হচ্ছে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা কাজ শেষ হয়ে যাবে নিউজ নারায়ণগঞ্জকে জানিয়েছেন দেওভোগ মন্দিরের সরস্বতী প্রতিমা কারিগর তারক নাথ। জানা গেছে, প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। কালের পরিবর্তনের ফলে এবছর দুই দিনে পঞ্চমী তিথি থাকায় কেউ কেউ শনিবারে পূজা করবে বলে জানিয়েছেন দেওভোগ মন্দিরের শ্যামল মহারাজ।

শ্যামল মহারাজ বলেন, অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর কাছে প্রার্থনা জানাবেন শিক্ষার্থী ও ভক্তরা। “সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে” এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন।

নারায়ণগঞ্জ সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি দিলীপ কুমার মন্ডল বলেন, নারায়ণগঞ্জ সহ সারা বাংলাদেশের প্রায় সকল বাসাবাড়িতে স্কুল কলেজে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতী। প্রতি বাংলা বছরের মাঘ মাসে পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়। এ পূজা বিশেষ্য করে শিক্ষার্থীদের কাছে সব চেয়ে বেশি জনপ্রিয়।