ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৪০:১৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

কন্যা শিশুদের নিরাপত্তাহীনতা বড় চ্যালেঞ্জ

| ২৬ আশ্বিন ১৪২২ | Sunday, October 11, 2015

1444544473

নিউজডেস্ক :: দেশে কন্যা শিশুদের জীবনের উন্নয়নের জন্য বেশকিছু অগ্রগতি হলেও তাদের নিরাপত্তাহীনতা এখনো একটি বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কন্যা শিশুদের জীবনকে আরও বেশি সুন্দর ও সহজ করে তোলার লক্ষ্য নিয়ে বিশ্বব্যাপী আজ কন্যা শিশু দিবস পালনের প্রেক্ষাপটে বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে বাল্যবিবাহ ও অপুষ্টিও একটি বড় সমস্যা।

জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার বলছেন, উচ্চবিত্ত পরিবারই হোক বা নিম্নবিত্ত কোথাও কন্যা শিশুরা যৌন নির্যাতন বা ধর্ষণের মতো ঘটনা থেকে বাদ পড়ছে না। এবং তা ঘটছে পরিবারের অভ্যন্তরে, যাত্রাপথে সকল ক্ষেত্রে। এমনকি বুদ্ধি প্রতিবন্ধী শিশুকেও এধরনের নির্যাতনের মধ্যে দিয়ে যেতে হয়।

তবে এধরনের ঘটনায় আগের মতো চেপে যাওয়ার প্রবণতা খানিকটা কমেছে বলে মনে করছেন মিজ আক্তার। তিনি বলছেন, আগে কন্যা শিশুর প্রতি এ ধরনের কোন ঘটনা হলে তা চেপে যাওয়া হতো বা মেয়েটিকেই দোষারোপ করা হতো। ইদানীং সেই পরিস্থিতিতে খানিকটা পরিবর্তন হয়েছে। এখন অনেকেই বিষয়টিতে আইনের আশ্রয় নিচ্ছেন বলে জানান মিজ আক্তার।

কন্যা শিশু জন্ম নিলে পরিবারে মন:ক্ষুণ্ণ হওয়ার বিষয়টিও অনেক প্রচারের পর খানিকটা কমেছে বলে বলছেন নাছিমা আক্তার। কন্যা শিশুর জন্মের জন্য মায়েদের দায়ী করার বিষয়টিতেও খানিকটা পরিবর্তন হয়েছে।

বাংলাদেশে মেয়েদের অল্প বয়সে বিয়ে ও অপ্রাপ্ত বয়সে মাতৃত্বের কারণে তাদের স্বাভাবিকভাবে বেড়ে ওঠায় বাধা ও নানান স্বাস্থ্যগত সমস্যার বিষয়ে সাবধান করছেন মিজ আক্তার।