ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:২৪:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

কঠোর নিরাপত্তায় অবশেষে এসএসসি পরীক্ষা শুরু

| ২৪ মাঘ ১৪২১ | Friday, February 6, 2015

কঠোর নিরাপত্তায় এসএসসি পরীক্ষা শুরু

ঢাকা: অবশেষে ২০ দলের অবিরাম অবরোধের মধ্যেই কড়া নিরাপত্তায় আজ শুক্রবার দেশজুড়ে শুরু হল এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রথম দিনে আজ বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ পরীক্ষাটি গত সোমবার হওয়ার কথা ছিল। জুমার দিন হওয়ায় আজ সকাল ৯টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হবে। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আজকের এ পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ পরীক্ষার্থী। সারাদেশের পরীক্ষা কেন্দ্রগুলোর নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৩২৬ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে।

রাজনৈতিক অস্থিরতা ও অবরোধের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সারাদেশের পরীক্ষার্থী আর অভিভাবকরা চরম উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রয়েছেন। পরীক্ষা শুরুর মাত্র ২০ ঘণ্টা আগে বৃহস্পতিবার দুপুর সোয়া ১টার দিকে চট্টগ্রামের ষোলশহর এলাকায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ভবন লক্ষ্য করে বাইরে থেকে দুটি হাতবোমা ছোড়া হয়। হাতবোমা দুটি ভবনের সামনের অংশে বিস্ফোরিত হয়। তবে এতে কেউ হতাহত হননি।

এ অবস্থায় সারাদেশের সব পরীক্ষা কেন্দ্র এবং শিক্ষা বোর্ডগুলোর পাশাপাশি পরীক্ষার্থী, পরীক্ষায় দায়িত্বরত শিক্ষক ও কর্মকর্তাদের নিরাপত্তা দিতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রশ্ন ও উত্তরপত্র আনা-নেওয়ায় থাকছে ‘বিশেষ স্কোয়াড’। অভিভাবকের বেশে কেন্দ্রে আসা সন্দেহজনক যে কোনো ব্যক্তিকে দেহ তল্লাশির নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে। একইসঙ্গে প্রশ্নপত্র ফাঁস রোধে সারাদেশের সব কোচিং সেন্টার ও ফটোকপির দোকানগুলোতে কঠোর নজরদারি করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সংসদ সদস্যদেরও নিজ নিজ নির্বাচনী এলাকায় থেকে পরীক্ষা অনুষ্ঠানে সর্বোচ্চ সহায়তা দেওয়ার জন্য বলা হয়েছে।

এদিকে বিএনপির একটি সূত্র অবশ্য বলছে, রোববার থেকে টানা কয়েক দিনের হরতাল ডাকার চিন্তা রয়েছে জোটের।২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও হরতালের কারণে চার দিন পিছিয়ে আজ শুরু হল এ পরীক্ষা।