ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:৪৩:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ওবামার নিরাপত্তায় ভারতীয় গোয়েন্দাদের মাথা নষ্ট!

| ২৩ পৌষ ১৪২১ | Tuesday, January 6, 2015


ওবামার নিরাপত্তায় ভারতীয় গোয়েন্দাদের মাথা নষ্ট!

আগামী ২৬ জানুয়ারি ভারতে প্রজাতন্ত্র দিবস। আর এই দিবস উপলক্ষ্যে যেনো তেনো কেউ নন সারা বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা উপস্থিত থাকবেন। তবে মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা নিয়ে ভারতের গোয়েন্দাদের মাথা নষ্ট হওয়ার যোগাড়।

তাই এরই মধ্যে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই ভারতীয় গোয়েন্দাদের হাত থেকে সবকিছু বুঝে নিজেদের হাতে নিয়ে নিতে চাচ্ছে। যদিও নিয়ম হচ্ছে, কোনো দেশের প্রেসিডেন্ট অন্য দেশে বেড়াতে গেলে সে দেশের হাতেই আমন্ত্রিত প্রেসিডেন্টের নিরাপত্তা ব্যবস্থা নিয়োজিত থাকবে। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট বলে কথা। তাই নিরাপত্তার বিষয়টি কিছুটা জটিল।

জানা গেছে, বারাক ওবামা যেসব রাস্তা দিয়ে চলাচল করবেন সেসব রাস্তায় বিস্ফোরকের গন্ধ খুঁজতে ইতোমধ্যেই আমেরিকা থেকে দিল্লি রওয়ানা হয়েছে ৪০টি প্রশিক্ষিত জার্মান শেফার্ড ডগ স্কোয়ার্ড। রাষ্ট্রপতি ভবন থেকে ইনডিয়া গেট পর্যন্ত নজর রাখতে আকাশে উড়বে ‘ড্রোন’ বিমান। আর একাধিক আমেরিকান স্যাটেলাইট মহাকাশ থেকে নজর রাখবে দিল্লির রাজপথে।

এছাড়া জঙ্গীদের স্বল্প দূরত্বের মিসাইল হামলা ঠেকাতে আমেরিকা থেকে ‘অ্যারোসাট’ নিয়ে আসার কথা ভাবা হচ্ছে। এটি স্বয়ংক্রিয়ভাবে আকাশে মিসাইল প্রতিরোধ করে। অ্যারোস্যাট বর্তমানে হোয়াইট হাউজের নিরাপত্তায় ব্যবহার হচ্ছে।

ওবামা যে হোটেলে থাকবেন সে হোটেলের সমস্ত কর্মচারীদের সকল তথ্য জানতে চেয়েছে এফবিআই। এছাড়া ২৬ জানুয়ারি যারা কুচকাওয়াজ দেখতে আসবেন সম্ভব হলে তাদেরও অতীত ইতিহাস খুঁটিয়ে দেখতে চায় মার্কিন গোয়েন্দা সংস্থা। এছাড়া অনুষ্ঠানের দুই দিন আগে থেকেই রাজপথের নিয়ন্ত্রণ চাচ্ছে এফবিআই।

ওবামাকে নিয়ে আসতে এফবিআই ব্যবহার করবে দু’টি এয়ার ফোর্স ওয়ান বিমান। এর একটিতে থাকবেন ওবামা, আরেকটি থাকবে, ডামি হিসেবে শত্রুপক্ষের চোখকে ফাঁকি দেয়ার জন্য। আর আকাশে পুরো যাত্রা পথে এয়ার ফোর্সকে ওয়ানকে ঘিরে রাখবে চল্লিশটি ফাইটার জেট বিমান।

ভারতের মাটিতে ওবামার চলাচলের জন্য আমেরিকা থেকে উড়িয়ে আনা হবে ছয়টি একই রকমের কালো ক্যাডিলাক গাড়ি। ওই ছয়টির কোনটিতে যে ওবামা চড়বেন তা বুঝি খোদ ওবামা নিজেও আগে থেকে জানতে পারেন না। ক্যাডিলাক গাড়িগুলো একেকটি বড় ধরণের বিস্ফোরণের ধাক্কাসহ রাসায়নিক অস্ত্রের হামলার ধকলও সহ্য করতে পারে।

আর কোনো ঝামেলায় পড়লে একবার যদি ওবামা গাড়িতে চড়ার সুযোগ পান, তাহলে গাড়িতে বসেই বাঁধিয়ে দিতে পারবেন তৃতীয় বিশ্বযুদ্ধ। সরাসরি হোয়াইট হাউসে যোগাযোগ করতে পারা ছাড়াও ওই গাড়ি থেকেই পৃথিবীর যে কোনো স্থানে পরমাণু হামলা করতে পারবেন ওবামা