ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৬:৪৫:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

এসডিজি অর্জনে বাংলাদেশ ভাল করছে : প্রতিবেদন

| ২২ মাঘ ১৪২৫ | Monday, February 4, 2019


ঢাকা : এসডিজি অর্জনের বিষয়টি বিদেশী সহায়তাসহ সম্পদের প্রাপ্যতার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল হওয়া সত্ত্বেও বাংলাদেশ ভাল করছে এবং বহু টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) টার্গেট অর্জনের পথে এগিয়ে যাচ্ছে। আজ প্রকাশিত সাসটেইনেবল ডেভেল্পমেন্ট গোল্স : বাংলাদেশ প্রোগ্রেস রিপোর্ট ২০১৮-এ কথা বলা হয়।
শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ‘এসডিজির ১৬৯টি লক্ষ্যের মধ্যে ৪১ অর্জনের জন্য আন্তর্জাতিক সাহায্য-সহায়তা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। সভাপতিত্ব করেন প্লানিং কমিশনের জেনারেল ইকোনমিক বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম। অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান ও জাতিসংঘ আবাসিক সমন্বয়ক মিয়া সিপ্পো।
পরে তারা অনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচনের মাধ্যমে গ্রোগ্রেস রিপোর্ট প্রকাশ করেন।
রিপোর্টে বলা হয়Ñ এসডিজি ২০৩০-এর ন্যায় ব্যাপক ও সার্বিক উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের জন্য বাংলাদেশকে পর্যাপ্ত ও সময়োচিত আন্তর্জাতিক সহায়তা দিতে হবে।
ড. মশিউর রহমান- বর্তমানে পাইলাইনে থাকা ব্যাপক বিদেশী সহায়তার আরো বেশি ব্যবহারের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। তিনি কাজ বাস্তবায়নকারী সংস্থাসমূহের ব্যবহার সক্ষমতা আরো বাড়ানোর ওপরও জোর দেন।
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘এসডিজি’র বহু লক্ষ্য অর্জনে বাংলাদেশ ভাল করলেও তৃপ্তির কোন সুযোগ নেই। এসডিজিসমূহ অর্জনে আমাদেরকে বহু দূর যেতে হবে।’ তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে আরো পরিকল্পিত কার্যক্রম গ্রহণে এই প্রতিবেদন সুযোগ করে দেবে।
ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন- এই ধরনের প্রতিবেদন ডাটা তৈরির চাহিদা সৃষ্টি করে এবং সীমাবদ্ধতা ও বর্তমান প্রবণতা কি তা ধরিয়ে দেয়। গত তিন বছরে এসডিজি ব্যাপারে কতিপয় ইতিবাচক উন্নয়ন রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের চমৎকার ক্ষেত্র রয়েছে।
প্রধানমন্ত্রী মুখ্যসচিব মো. নজিবুর রহমান বলেন, বাংলাদেশ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।