ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৫:৫৩:৫৪

এ পাতার অন্যান্য সংবাদ

আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর নারীদের তালিকায় শেখ হাসিনা ৪৬তম বিএনপি-জামায়াত সারাদেশে বিশৃঙ্খলার ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের

এমপি লিটনকে গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর

| ২২ আশ্বিন ১৪২২ | Wednesday, October 7, 2015

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাইবান্ধা-১ আসনের আওয়ামী লীগ দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। বিতর্কিত এই এমপি বর্তমানে পলাতক রয়েছেন বলে প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। গাইবান্ধার পুলিশ সুপার আশরাফুল ইসলাম সমকালকে জানিয়েছেন, মঞ্জুরুল ইসলাম লিটন এমপির দুটি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স বাতিল করা হয়েছে। এর মধ্যে একটি পিস্তল ও একটি শটগান। এখন তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পর অনানুষ্ঠানিক আলোচনায় গাইবান্ধার সুন্দরগঞ্জে এক শিশুকে গুলিবিদ্ধ করার ঘটনায় অভিযুক্ত স্থানীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। গত ২ অক্টোবর সুন্দরগঞ্জ-বামনডাঙ্গা সড়কের ব্র্যাক মোড় এলাকায় এমপি লিটনের গুলিতে আহত হয় শাহাদাত হোসেন সৌরভ নামের এক শিশু।

মন্ত্রিসভা বৈঠকে অংশ নেওয়া একাধিক মন্ত্রী সমকালকে জানান, সুন্দরগঞ্জের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই মর্মাহত হয়েছেন। একই সঙ্গে তিনি স্থানীয় এমপি লিটনের সাম্প্রতিক কর্মকাণ্ডে তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, কিছু ব্যক্তির বিতর্কিত কর্মকাণ্ডের কারণে সরকার প্রশ্নবিদ্ধ হচ্ছে। সরকার সারাদিনে ভালো যা কিছু অর্জন করছে, বিকেলে সেই অর্জন ধ্বংস করছে বিতর্কিত কিছু লোক। তাদের ছাড় দেওয়া হবে না।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী এমপি মঞ্জুরুল ইসলাম লিটন প্রসঙ্গে বলেছেন, বর্তমান সরকার কোনো অপরাধীকেই ছাড় দিচ্ছে না। দলের কেউ অপরাধের সঙ্গে জড়িয়ে পড়লে তাকে সঙ্গে সঙ্গেই আইনের আওতায় আনা হচ্ছে। অর্থাৎ অপরাধী যে হোক, যে দলেরই হোক তাকে শাস্তি পেতেই হবে। মঞ্জুরুল ইসলাম লিটনের বিরুদ্ধে মামলা হয়েছে। তার অপকর্মের দায় সরকার নেবে না। তার বিরুদ্ধে অবশ্যই আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে, শিশু গুলিবিদ্ধ হওয়ার পর থেকে মঞ্জুরুল ইসলাম লিটন এমপিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তিনি পলাতক রয়েছেন। এমনকি তার মোবাইল ফোনও বন্ধ রয়েছে।

মামলা করে হুমকিতে সৌরভের পরিবার গাইবান্ধা প্রতিনিধি উজ্জল চক্রবর্ত্তী ও সুন্দরগঞ্জ সংবাদদাতা জানান, আত্মগোপনে গিয়ে এমপি লিটন তার ক্যাডার বাহিনী দিয়ে আন্দোলনকারীদের হুমকি দিচ্ছেন। সৌরভের বাবা সাজু মিয়া মামলা করার পরও এমপিকে আইনের আওতায় না আনায় বিষয়টি নানা আলোচনার জন্ম দিচ্ছে।

এদিকে এমপি লিটনকে বাঁচাতে তার নির্দেশে ক্যাডার বাহিনী মরিয়া হয়ে উঠেছে। তারা প্রকাশ্যে মোটরসাইকেল নিয়ে আন্দোলনকারীসহ সাধারণ মানুষকে হুমকি দিচ্ছে। গতকাল সোমবার সৌরভের স্কুল হুরাভায়া খাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র এবং অভিভাবকরা মানববন্ধনের কর্মসূচি নিলে ক্যাডাররা খবর পেয়ে ছুটে আসে। তারা হুমকি দিলে মানববন্ধন কর্মসূচি ভণ্ডুল হয়ে যায়। তবে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিনা বেগম জানান, কর্তৃপক্ষের অনুমতি না থাকায় তারা ছাত্রছাত্রীদের কর্মসূচিতে অংশ নিতে দেননি।

এদিকে পুলিশ সুপার মো. আশরাফুল ইসলাম বলেন, এমপি লিটনের অবস্থান জানা নেই। তার সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব হলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সুন্দরগঞ্জ থানার ওসি ইসরাইল হোসেন জানান, গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। সন্ধান পেলে তাকে গ্রেফতার করা হবে। এমপি লিটনের ঘনিষ্ঠরা জানিয়েছেন, তিনি এখন ঢাকায়। উচ্চ আদালত থেকে আগাম জামিন নেওয়ার চেষ্টা করছেন। তার স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সৈয়দা খুরশিদ জাহান স্মৃতি তার সঙ্গে রয়েছেন।

সুন্দরগঞ্জ পৌর মেয়র আবদুল্লাহ আল মামুন বলেন, এমপি লিটনের মতো কিছু লোকের কর্মকাণ্ডের জন্য দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। স্থানীয় নেতাকর্মীরা লিটনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন। পৌর আওয়ামী লীগ সভাপতি মাসুদুল ইসলাম চঞ্চল ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি গোলাম কবির মুকুল সাংবাদিকদের জানান, এমপি লিটন স্থানীয় আওয়ামী লীগের সভাপতি হওয়ার পর থেকে এখানে অভ্যন্তরীণ বিরোধের শুরু। সে সুযোগে জামায়াত-শিবির সক্রিয় হয়ে ওঠে। তার দুর্বল নেতৃত্ব এবং হঠকারী কর্মকাণ্ডের কারণেই ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াত-শিবির নারকীয় তাণ্ডব চালায়। তার শ্বশুরবাড়ির অনেকে জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত। তার স্ত্রী তাদের আশ্রয় দিচ্ছেন।

এদিকে এমপির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক সামিউল ইসলাম সামু বলেন, গুলি ছোড়ার ঘটনাটি অসতর্কতাবশত ঘটেছে। তার প্রতিপক্ষ কিছু লোক গাড়িতে হামলার চেষ্টা করলে তিনি গুলি ছুড়তে বাধ্য হন। দুর্ভাগ্যবশত শিশু সৌরভের পায়ে গুলি লেগেছে। যারা অনৈতিক সুযোগ পাননি, তারাই এমপির বিরুদ্ধে মিথ্যাচার করছেন। এ প্রসঙ্গে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাজেদুল ইসলাম বলেন, এ ধরনের অভিযোগ হাস্যকর। তদন্ত করলে থলের বিড়াল বেরিয়ে আসবে।

রংপুর মেডিকেলে চিকিৎসাধীন সৌরভের বাবা সাজু মিয়া বলেন, সরকারি দলের এমপির বিরুদ্ধে মামলা করে তিনি ও তার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছেন। মামলা করায় নানা দিক থেকে তাকে হুমকি দেওয়া হচ্ছে। পাশাপাশি সৌরভের চিকিৎসার খরচ জোটাতে অর্থ সংকটে পড়েছেন। তিনি জানান, গ্রামে ফেরি করে বাসনপত্র বিক্রির আয়ের টাকায় অতিকষ্টে তার সংসার চলে। ছেলে গুলিবিদ্ধ হওয়ার পর তিনি সুদে টাকা নিয়ে এবং আত্মীয়-স্বজনের কাছ থেকে ধারদেনা করে চিকিৎসা করাচ্ছেন।

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশ থাকায় এমপি লিটন ধুবনী কঞ্চিবাড়ী কলেজ, সুন্দরগঞ্জ মহিলা কলেজ, সুন্দরগঞ্জ ডি ডবি্লউ ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতির পদ হারিয়েছেন।