ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১২:০৯:২৯

এ পাতার অন্যান্য সংবাদ

আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর নারীদের তালিকায় শেখ হাসিনা ৪৬তম বিএনপি-জামায়াত সারাদেশে বিশৃঙ্খলার ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের

একনেক বৈঠকে ৪ হাজার ৬০৬ কোটি টাকায় ৮ প্রকল্প অনুমোদন

| ১৪ আষাঢ় ১৪২৩ | Tuesday, June 28, 2016

ঢাকা : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আজ ৪ হাজার ৬০৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

এর মধ্যে ৪টি নতুন প্রকল্প এবং ৪টি সংশোধিত প্রকল্প। প্রাক্কলিত ব্যয়ের মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৮০৬ কোটি ৬০ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে পাওয়া যাবে ৮০০ কোটি টাকা।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রেস ব্রিফিংয়ে বলেন, চলতি অর্থবছরে ৩৫টি একনেক সভায় মোট ২৭৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ২ লাখ ৬৮ হাজার ১৬৯ কোটি টাকা। গত ২০১৪-১৫ অর্থবছরে একনেকে ২১২টি প্রকল্প অনুমোদন দেয়া হয়, যার প্রাক্কলিত ব্যয় ছিল এক লাখ ৬৩ হাজার ৯৯২ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পসমূহের প্রাক্কলিত ব্যয় বেড়েছে ৬৩ শতাংশ।
তিনি জানান, চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের পুরো হিসাব এখনও পাওয়া যায়নি। দু’টি মন্ত্রণালয়ের হিসাব বাকি আছে। তবে এখন পর্যন্ত যে হিসাব পাওয়া গেছে, তাতে চলতি অর্থবছরে এডিপির ৯০ শতাংশ বাস্তবায়ন হয়েছে।
আজকের একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পসমূহ হলো- ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২৮১ কোটি ৬৯ লাখ টাকা। ফরিদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৭৪ কোটি ৭৬ লাখ টাকা। ২০টি শিশু দিবাযতœ কেন্দ্র স্থাপন প্রকল্প’র ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৮৮ লাখ টাকা। পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল সড়ক উন্নয়ন প্রকল্প’র ব্যয় ধরা হয়েছে ২৬৯ কোটি ৮১ লাখ টাকা। কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুর উপজেলাধীন বৈরাগীরহাট ও চিলমারী বন্দর ব্রহ্মপুত্র নদের ডান তীরের ভাঙন থেকে রক্ষা প্রকল্প’র ব্যয় ধরা হয়েছে ২৫৬ কোটি ৯২ লাখ টাকা।
এছাড়া উন্নত জাতের গাভি পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৫১ কোটি ৫৭ লাখ টাকা। হাতে-কলমে কারিগরি প্রশিক্ষণে মহিলাদের গুরুত্ব দিয়ে বিটাকের কার্যক্রম সম্প্রসারণমূলক আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন প্রকল্প’র ব্যয় ধরা হয়েছে ৭১ কোটি ৯৭ লাখ টাকা। ‘কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪০ কোটি টাকা।
একনেক সভায় মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিববৃন্দ অংশগ্রহণ করেন।