ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৭:০১:২৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে : ট্রাম্প

| ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ | Saturday, May 26, 2018

ওয়াশিংটন : উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকের সম্ভাবনা পুরোপুরি নাকচের মাত্র একদিন পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, কিম জং উনের সঙ্গে শেষ পর্যন্ত নির্ধারিত দিনক্ষণ ১২ জুনেই বৈঠকটি হতে পারে।
মার্কন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা উনের মধ্যে অনুষ্ঠেয় বৈঠকটিকে নজিরবিহীন মনে করা হচ্ছে। ওয়াশিংটন আশা করছে, এর মধ্যদিয়ে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ নিরস্ত্রীকরণে রাজি করানো সম্ভব হবে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
বৈঠকটি সম্পর্কে পিয়ংইয়ংয়ের সর্বশেষ বিবৃতিকে ‘অত্যন্ত ভাল খবর’ উল্লেখ করে ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘দেখা যাক কি হয়।’
শুক্রবার রাতে ট্রাম্প টুইটারে জানান, শীর্ষ সম্মেলনটি পুনরায় আয়োজনের ব্যাপারে উত্তর কোরিয়ার সঙ্গে ‘অত্যন্ত গঠনমূলক’ আলোচনা চলছে।
তিনি আরো বলেন, ‘যদি বৈঠকটি সম্ভব হয় তবে তা সিঙ্গাপুরে আগের তারিখেই, অর্থাৎ ১২ জুন অনুষ্ঠিত হবে।’
এই বৈঠকের পর প্রয়োজনে আবারো তাদের মধ্যে বৈঠক হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।
বৃহস্পতিবার ট্রাম্প পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে ‘প্রচন্ড ক্ষোভ ও প্রকাশ্যে শত্রুতার’ অভিযোগ এনে সিঙ্গাপুরের নির্ধারিত বৈঠকটি বাতিল করেন।
কিন্তু শুক্রবার উত্তর কোরিয়া জানায়, তারা ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘যে কোন সময়’ বৈঠক করতে ইচ্ছুক।
ট্রাম্প তাদের এই বক্তব্যকে ‘উষ্ণ ও গঠনমূলক’ বলে স্বাগত জানান।
ট্রাম্প বলেন, ‘আমরা তাদের সঙ্গে এখন আলোচনা করব। তারা এটা করতে অত্যন্ত আগ্রহী। আমরাও তাই চাই।’