ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৩:৪২:৪৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

ইরানে সামরিক হামলার হুমকি মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর

| ১ শ্রাবণ ১৪২২ | Thursday, July 16, 2015

ইসরাইলকে শান্ত করতে  ইরানের বিরুদ্ধে প্রয়োজনে সামরিক হামলার হুমকি দিয়েছে আমেরিকা। বুধবার এক বিবৃতিতে তিনি এ হুমকি দিয়েছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার তার ভাষায় বলেছেন, “ইসরাইলসহ মধ্যপ্রাচ্যে আমাদের বন্ধু ও মিত্রদের নিরাপত্তা নিশ্চিত করা, আগ্রাসন মোকাবেলা, পারস্য উপসাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা ও ইরানের ক্ষতিকর প্রভাব ঠেকাতে প্রয়োজনে তেহরানের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহার করতে পারি।

তিনি বলেছেন, যদি প্রয়োজন হয় তাহলে আমরা সামরিক শক্তি ব্যবহার করব এবং সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে। আগামী সপ্তাহে কার্টার ইসরাইল সফর করবেন এবং সে সময় ইসরাইলের যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালোনের সঙ্গে সাক্ষাৎ করবেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিরক্ষামন্ত্রী কার্টারের এ সফরকে আমেরিকা ও ইসরাইলের মধ্যে নজিরবিহীন পর্যায়ের নিরাপত্তা সহযোগিতা বলে  উল্লেখ করেছেন।

তিনি বলেন, এ সফরের মধ্যদিয়ে ইসরাইলের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে আরো সহযোগিতার সুযোগ সৃষ্টি হবে। ইরান ও ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তি সই হওয়ার পর ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বলেছেন, এ চুক্তির মধ্যদিয়ে পুরো বিশ্ব ঐতিহাসিক ভুল করল। তিনি হুমকি দিয়ে বলেন, ভিয়েনা চুক্তি মানতে বাধ্য নয় ইসরাইল।