ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৮:০৫:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী গ্রুপ হিসেবে ঘোষণা করবে যুক্তরাষ্ট্র

| ২৪ চৈত্র ১৪২৫ | Sunday, April 7, 2019

ওয়াশিংটন : যুক্তরাষ্ট্র ইরানের বিপ্লবী গার্ডকে একটি সন্ত্রাসী গ্রুপ হিসেবে আখ্যায়িত করবে। এমন নজিরবিহীন পদক্ষেপ তেহরানের এলিট ফোর্সকে চাপের মুখে ফেলবে। শুক্রবার দি ওয়াল স্ট্রীট জার্নালের প্রতিবেদনে একথা বলা হয়। খবর এএফপি’র।
নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন খুব শিগগিরই এই বিতর্কিত সিদ্ধান্ত ঘোষণা করতে যাচ্ছে। এর প্রভাবের ব্যপারে সংশ্লিষ্ট প্রতিরক্ষা কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।
ইরানের কট্টরপন্থী শাসকদের রক্ষার মিশন নিয়ে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গঠন করা হয়।
বিপ্লবী গার্ডকে ইরানে একটি শক্তিশালী বাহিনীতে পরিণত করা হয়েছে। ইরানের এ বাহিনী গঠনের পেছনে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্বার্থ রয়েছে।
ইরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত আন্তর্জাতিক একটি চুক্তি থেকে বেরিয়ে আসার পর ট্রাম্প প্রশাসন তেহরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে।
যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর এ গ্রুপের যেকোন কর্মকান্ড বিদেশি সন্ত্রাসী কর্মকান্ড হিসেবে অভিহিত করা হবে।
দি ওয়াল স্ট্রীট জার্নাল জানায়, পেন্টাগন ও সিআইএ’কে এ পদক্ষেপের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। বলা হচ্ছে, ইরানের অর্থনীতির আরো ক্ষতিকরা ছাড়া এটি মার্কিন সৈন্যদের জন্য ঝুঁকি বৃদ্ধি করবে।