ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:১১:২৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ইতিহাস গড়ার যাত্রায় কামি রিতা শেরপা

| ১৯ চৈত্র ১৪২৪ | Monday, April 2, 2018

ইতিহাস গড়ার যাত্রায় কামি রিতা শেরপা

অ- অ+

বেশির ভাগ মানুষের জন্য তো বটেই, পর্বতারোহীদের জন্যও বিশ্বের সর্বোচ্চ পর্বতে আরোহণ করা এক লোমহর্ষক অভিজ্ঞতা। কারণ এ সময় বহু অজানা চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। কিন্তু নেপালি পর্বতারোহী ৪৮ বছর বয়সী কামি রিতা শেরপার জন্যে বিষয়টি একেবারেই অন্য রকম। গতকাল রবিবার তিনি মাউন্ট এভারেস্টের শীর্ষে সফলভাবে আরোহণের একটি রেকর্ড ভাঙতে যাত্রা শুরু করেছেন।

এখন পর্যন্ত একজন পর্বতারোহী সর্বোচ্চ ২১ বার মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠতে সফল হয়েছেন। যৌথভাবে তিনজন নেপালি শেরপার দখলে এই রেকর্ড। তাঁদের মধ্যে একজন কামি রিতাও। কিন্তু তাঁর বাকি দুই সহযাত্রী এরই মধ্যে অবসর নিয়ে ফেলেছেন। এখন কামি রিতা যদি আরেকবার মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠতে সক্ষম হন তাহলে এই রেকর্ড চলে আসবে তাঁর একার দখলে। তিনিই হয়ে উঠবেন বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ মাউন্ট এভারেস্ট আরোহী।

কামি রিতা সেই রেকর্ডই গড়তে চান।  একটি বার্তা সংস্থাকে কামি রিতা শেরপা বলেন, ‘নতুন ইতিহাস গড়তে আমি আরো একবার এভারেস্টে উঠতে যাচ্ছি, যাতে সব শেরপা এবং আমার দেশ গর্ব করতে পারে।’

কামি রিতা শেরপা প্রথমবারের মতো এভারেস্টের চূড়ায় উঠেছিলেন ১৯৯৪ সালে। আর শেষবারের মতো তাঁর আরোহণ ছিল গত বছরের মে মাসে। এর মধ্যে তিনি মাউন্ট এভারেস্টে উঠেছেন ২১ বার।

তিনি কাজ করছেন পর্বতারোহণবিষয়ক যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানে একজন গাইড হিসেবে। বিদেশি আরোহীরা সাধারণত তাঁর মতো শেরপাদের গাইডের সহায়তা নিয়ে মাউন্ট এভারেস্টে তাঁদের অভিযান শুরু করেন।

এবার যে কামি রিতা মাউন্ট এভারেস্টে উঠতে যাচ্ছেন তাতে তিনি ২৯ সদস্যের একটি দলের নেতৃত্ব দেবেন। গতকাল তাঁদের বেইস ক্যাম্প থেকে রওনা দেওয়ার কথা। আর পুরোদমে এই অভিযান শুরু হবে আরো দুই সপ্তাহ পর। কাঠমাণ্ডু পোস্ট পত্রিকাকে কামি রিতা শেরপা বলেন, ‘সব কিছু ঠিকঠাক থাকলে আমরা চূড়ায় গিয়ে পৌঁছাব ২৯ মে।’ তবে তিনি এও জানান, চূড়ায় উঠতে সফল হলেই শুধু তিনি আগের রেকর্ড ভাঙতে সক্ষম হবেন। তিনি আরো বলেন, ‘এবার রেকর্ড করে ফেললেও আমি এভারেস্টে ওঠা চালিয়ে যেতে চাই।’ এভারেস্টের শীর্ষে ২৫ বার ওঠা তাঁর লক্ষ্য বলে জানান কামি রিতা। বলেন, ‘আমি একটা ইতিহাস গড়তে চাই।’ সূত্র : বিবিসি।