ঢাকা, এপ্রিল ১৭, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:৫৩:০৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আল-কায়েদার সাথে সম্পর্কযুক্ত সৌদি নাগরিককে গ্রেফতার যুক্তরাষ্ট্রের

| ২৫ মাঘ ১৪২৪ | Wednesday, February 7, 2018

ওয়াশিংটন: মার্কিন কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, ওকলাহোমায় অনেকদিন ধরে বসবাস করা এক সৌদি নাগরিককে সোমবার গ্রেফতার করা হয়েছে। আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট এই নাগরিক যুক্তরাষ্ট্রে বিমান চালানোর প্রশিক্ষণ নিয়েছিল। তার বিরুদ্ধে ভিসা জালিয়াতির দু’টি অভিযোগ দায়ের করা হয়েছে। খবর এএফপি’র।
বিচার বিভাগ জানায়, ৩৪ বছর বয়সী নায়েফ আব্দুলাজিজ আলফালাজ আফগানিস্তানে আল-কায়েদা জিহাদি ক্যাম্পে অংশ নিতে ২০০০ সালে আবেদন করে। আফগানিস্তানের কথাকথিত আল-ফারুক জিহাদি ক্যাম্পে ১১ সেপ্টেম্বরের হামলাকারীদের কয়েকজন প্রশিক্ষণ নিয়েছিল।
বিচার বিভাগ আরো জানায়, নন-ইমিগ্রেশন ভিসায় ২০১১ সালে সে সস্ত্রীক যুক্তরাষ্ট্রে আসে। ২০১৬ সালে সে ওকলাহোমা ফ্লাইট স্কুল থেকে বিমান চালানোর প্রশিক্ষণ নেয়।
২০০১ সালে আফগানিস্তানে আল-কায়েদার গোপন আস্তানা থেকে মার্কিন সামরিক বাহিনীর উদ্ধার করা কাগজপত্রের সাথে যুক্তরাষ্ট্রের সরকারি রেকর্ডবুকে থাকা আঙ্গুলের ছাপ মিলানোর পর সম্প্রতি তাকে সনাক্ত করা হয়।
এসবের মধ্যে সৌদি আরবে যোগাযোগের একটি জরুরি নম্বরসহ আল-ফারুক ক্যাম্পে আবেদনের প্রমাণ ছিল। আর এ জরুরি নম্বরের সাথে আল-ফালাজের বাবার যোগসূত্র ছিল।
তবে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার সাথে আলফালাজের কোন সংশ্লিষ্টতা রয়েছে কিনা সে ব্যাপারে কর্মকর্তারা জোর দিয়ে কিছু বলেননি। ওই হামলার সাথে জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি আরবের ছিল।
এদের মধ্যে কয়েকজন তাদের হামলা চালানোর আগে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিমান চালানোর প্রশিক্ষণ নেয়।
আলফালাজের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হলে প্রতিটির ক্ষেত্রে তার সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে।