ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:২০:৫৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আবারো মুখ্যমন্ত্রী জয়ললিতা

| ৯ জ্যৈষ্ঠ ১৪২২ | Saturday, May 23, 2015

rp43r5ig

ঢাকা: তামুলনাড়ুর প্রিয় আম্মা জয়ললিতা ফের মসনদে আসীন হয়েছেন। দীর্ঘ আট মাস পর তিনি শনিবার রাজ্যের নতুন মুখ্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তার সঙ্গে শপথ নিয়েছেন মন্ত্রীসভার ২৮ মন্ত্রীও।

শনিবার স্থানীয় সময় সকাল ১১টায় মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী প্রেক্ষাগৃহে ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তিনি। তিনি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর তাকে প্রথম শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  তাকে শুভেচ্ছা জানিয়ে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, তার সরকার তামিলনাড়ুর নতুন সরকারকে সবদিক দিয়ে সহায়তা করবে।

তবে মুখ্যমন্ত্রী জয়ললিতাকে আগামী ৬ মাসের মাথায় রাজ্যের বিধান সভার কোনো একটি আসন থেকে নির্বাচিত হতে হবে।

জয়ললিতার ক্ষমতায় আরোহণের এ প্রক্রিয়া শুরু হয়েছিল  শুক্রবার সকাল থেকে। ওইদিন সকালে চেন্নাইয়ে এআইএডিএমকে দলের আইন প্রণেতারা জরুরি বৈঠকে বসেন। এতে দলের ১৫০ জন আইন প্রণেতার মধ্যে ১৪৪জন উপস্থিত ছিলেন। বৈঠকে জয়ললিতা উপস্থিত না থাকলেও আইন প্রণেতারা তাকে মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত করেন। আম্মাকে এ পদে বসাতে পদত্যাগ করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পানিরনিসলভাম। শনিবার তিনি রাজ্যের অর্থমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

গত আট মাস আগে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন  জয়ললিতা। তখন তাকে সরে দাঁড়াতে হয় মুখ্যমন্ত্রীর পদ থেকে। তিন সপ্তাহ জেলে থাকার পর তিনি জামিন পান।

চলতি মাসে কর্ণাটকের উচ্চ আদালতে মামলা থেকে খালাস পান জয়ললিতা। এই তামিলনেত্রী তার রাজ্যে জনসাধারণের কাছে ‘আম্মা’ বলে সমধিক পরিচিত।