ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:৫৬:৫৮

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

আফ্রিকার জঙ্গি সংগঠন বোকো হারামের নির্যাতনের বর্ণনা দিল মুক্ত নারীরা

| ২১ বৈশাখ ১৪২২ | Monday, May 4, 2015

নাইজেরীয় সেনাবাহিনী আসার কথা জানামাত্র আমাদেরকে তাদের সঙ্গে পালাতে বলা হল। কিন্তু তা না করায় আমাদের বেশ কয়েকজনকে পাথর ছুঁড়ে হত্যা করে তারা। কথাগুলো বলছিলেন পশ্চিম আফ্রিকার জঙ্গি সংগঠন বোকো হারামের কবল থেকে উদ্ধার পাওয়া এক নারী। সম্প্রতি নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সামবিসা বনভূমিতে জঙ্গি সংগঠনটির কবল থেকে সাতশর বেশি নারী ও কিশোরীকে উদ্ধার করে দেশটির সেনাবাহিনী। সামবিসা বনভূমি বোকো হারামের শক্ত ঘাঁটি বলে পরিচিত। উদ্ধারের পর এরই মধ্যে দুই শতাধিক নারীকে আশ্রয়কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছে নাইজেরীয় কর্তৃপক্ষ। তারা প্রত্যেকেই নিজ নিজ অভিজ্ঞতার কথা জানান আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে।

আসাবে উমারু নামে উদ্ধার পাওয়া অপর এক নারী বলেন, অপহরণের সময় আমার সামনেই আমার স্বামী-সন্তানকে খুন করে জঙ্গিরা। অপর এক নারী জানিয়েছেন, অপরহরণের পর সামবিসা জঙ্গলে নিয়ে বেশ কয়েকজনকে জোরপূর্বক বিয়েও করে বোকো হারাম সদস্যরা। এক নারী জানান, জঙ্গলে থাকার সময় তাদের কাউকেই দৃষ্টির আড়াল হতে দিতো না জঙ্গিরা।

তিনি বলেন, তারা আমাদের এক ইঞ্চিও নড়তে দিত না। বেঁধে রাখা হতো সবাইকে। সেসিলিয়া আবেল নামে এক নারী বলেন, আমাদেরকে দিনে একবার খেতে দেওয়া হতো। তাও সেটা দুপুর বেলা। মাটিতে শুকানো ভুট্টা ছিল আমাদের একমাত্র খাবার। ২৪ বছর বয়সী উমারু বলেন, প্রতিদিনই আমাদের মধ্যে কাউকে না কাউকে মরতে দেখতাম এবং নিজেদের মৃত্যুর অপেক্ষায় থাকতাম।