ঢাকা, এপ্রিল ১৮, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:১২:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

অ্যাডঃ রবীন্দ্র ঘোষের ঘরবাড়ী ভাংচুর ও তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে সভা : মোকাবেলায় জাতীয় ঐক্যের ডাক ।

| ২৭ চৈত্র ১৪২৪ | Tuesday, April 10, 2018

Image may contain: 19 people, including Sumon Adhikary and Manik Chandra Sharkar, people standing

গত ৯ এপ্রিল বিকাল ৬টায় রাজধানীর হাটখোলার চৌধুরী মলের ৫মতলায় বাংলাদেশ মাইনরিটি ওয়াচ এর প্রধান কার্যালয়ে সংঠনের চেয়ারম্যান অ্যাডঃ রবীন্দ্র ঘোষের বাড়ী দখলের চেস্টা ঘরবাড়ী ভাংচুরের সাথে জড়িতদের অভিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্ট্যান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহন করতে এবং আসামীপক্ষ তার বিরুদ্ধে যে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করেছে তা অবিলম্বে প্রত্যাহার করার দাবীতে প্রতিবাদসভা করেন বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ও সংখ্যালঘুদের বিভিন্ন সংগঠন । উক্ত বিষয়ে মোকাবেলা করতে জাতীয় ঐক্য গঠনে মত দিয়েছেন উপস্থিত নেতৃবৃন্দ।

 গত ২৪মার্চ দিবাগত রাত আনুমানিক ১টায় মোঃ লোকমান হোসেন গং কর্তৃক বাংলাদেশ মাইনরিটি ওয়াচ এর চেয়ারম্যান অ্যাডঃ রবীন্দ্র ঘোষের ঢাকার কামরাঙ্গীচরের বাড়ী দখলের চেষ্টা, ঘরবাড়ী ভাংচুর, দেব প্রতিমা চুরি,অনিধিকার প্রবেশসহ লুটপাটের ঘটনা ঘটে তারই পরিপ্রেক্ষিতে তার স্ত্রী কৃষ্ণা ঘোষ বাদী হয়ে মোঃ লোকমান হোসেন গং-দের বিরুদ্ধে কামরাঙ্গীচর থানায় একটি মামলা দায়ের করে যাহার নং-২৭ তাং ২৫/০৩/২০১৮ইং ।

মামলা দায়ের করার পর থেকে আসামীপক্ষ ঘটনাকে অন্যদিকে প্রবাহিত করতে ও সত্য ঘটনাকে ধামাচাপা দিতে মরিয়া হয়ে উঠেছে, এবং তারই ষড়যন্ত্রের অংশ হিসেবে হাজী নুরে আলম নামক ৫৫নং ওয়ার্ড কমিশনারকে দিয়ে (মোবাইল ০১৯২৩২৪৪৫৩৫) অ্যাডঃ  রবীন্দ্র ঘোষের বিরুদ্ধে চাঁদাবাজী, ভুমি,নদী খাল জবর দখল এর অভিযোগ এনে  কামরাঙ্গীচর থানায় একটি ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করেন (যাহারনং-৪১() তাং-২৭/৩/২০১৮ইং) বলে জানান বাড়ীর মালিক বিশিষ্ট মানবাধিকার কর্মী বাংলাদেশ মাইনোরিটি ওয়াচ এর সভাপতি অ্যাঃড রবীন্দ্র ষোষতিনি আরো জানান আজ হতে ০৮ বছর পূর্বে উক্ত ২কাঠা জমি ইউসুফ মিয়া এর কাছ থেকে ক্রয় করি এই জায়গার মালিকানার পক্ষে বিজ্ঞ নিন্ম আদালত ও উচ্চ আদালতের বিভিন্ন্ আদেশও রয়েছে। অ্যাঃড রবীন্দ্র ষোষ আরও বলেন যদি আমার এ জায়গা নদী খাল অথবা অন্যকোন অবৈধ জায়গা হয় তাহলে সেটা সরকার দেখবে। প্রয়োজন হলে সরকারের সাথে আমি তা আইনসংঙ্গতভাবে লড়ব এবং তাতে যে ফয়সালা হয় তাই আমি মেনে নিব। এই এলাকায় আমার পাশে আরো অর্ধশত নির্মানাধীন বাড়ী থাকা সত্তেও তাদের বিরুদ্ধে কোন মামলা দায়ের না করে আসামী পক্ষ, আমি একজন সংখ্যালুঘু হওয়ায় ও তাদের কথামত আরও চাঁদা না দেওয়ায় তারা কোন প্রকার আইনের তোয়াক্কা না করে বাড়ীদখলেরচেষ্টা করে ঘরবাড়ী ভাংচুর ,দেবপ্রতিমা চুরি, অনিধিকার প্রবেশসহ লুটপাটেরমত ঘটনা ঘটায়ে আমার প্রায় সাড়ে ছয়লক্ষ টাকার ক্ষতিসাধন করে।

সেক্রেটারী জেনারেল মানিক চন্দ্র সরকার বলেন যারা তার ঘরবাড়ী ভাংচুর করেছে ও তার বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা মামলা দায়েরসহ বিভিন্ন পত্রপত্রিকায় মিথ্যা তথ্য দিয়ে তার সন্মানহানী করে চলেছে, সময় সাপেক্ষে সংগঠনের পক্ষ থেকে আইনীভাবে তার যথাযোগ্য জবাব দেয়া হবে । ইতিমধ্যে বিষয়টি তিনি মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী,আইনমন্ত্রী মহোদয়সহ অনেককেই বিষয়টি অবহিত করেছেন।এখন কি হয় তা ভবিষ্যতই বলেদিবে। তিনি আরো বলেন এখন  ন্যায় বিচারের স্বার্থে সবাইকে একহয়ে বিশিষ্ট মানবাধিকার কর্মী বাংলাদেশ মাইনোরিটি ওয়াচ এর সভাপতি অ্যাঃড রবীন্দ্র ষোষকে সহযোগীতা করতে হবে । এজন্য দরকার সকল সংখ্যালঘু সংগঠনগুলোর জাতীয় ঐক্য । আজ অ্যাঃড রবীন্দ্র ষোষের বাড়ীঘর ভাংচুরের ঘটনার পনের দিন পেড়িয়ে গেলেও এযাবৎ কোন সংগঠনই এ বিষয়ে তেমনকোন ভূমিকা রাখতে পারেনি অনৈক্যে ও ব্যর্থতার এর থেকে বড় প্রমান আর কি হতে পারে। স্বাধীনতার ৪৭ বছর পেড়িয়ে গেলেও আজও তা আমরা করতে পারিনি। বিভিন্ন সময়ে এ নিয়ে একটু আধটু চেষ্টা হলেও আমাদের এক সংগঠন অন্য সংগঠনের প্রতি অনাস্থা থাকায় এবং পদ-পদবীর হিসেব নিকাশ থাকায় তা আলোর মুখ দেখেনি। তাই আসুন অতীত থেকে শিক্ষা নিয়ে আমরা আমাদের যার যার সংগঠন ঠিক রেখে পদপদবী শূন্য একটি  জাতীয় ঐক্য বাস্তবায়ন করে, সংখ্যালঘু সম্প্রদায়ের আন্দোলন,অধিকার ও দাবী আদায়ে একসংঙ্গে কাজ করতে পারিকিনা সে বিষয়ে উপস্থিত বিভিন্ন সংগঠনের মতামত চাইলে সকলেই একমত পোষন করে তা বাস্তবায়নে সহযোগীতার আশ্বাস প্রদান করেন। এবং বক্তৃতাকালে বিডি এম ডব্লিও ও বিভিন্ন সংগঠন থেকে আগত নেতৃবৃন্দ জড়ালোভাবে বলেন

সারাদেশে সংখ্যালঘু নির্যাতনসহ বংলাদেশ মাইনরিটি ওয়াচ এর চেয়ারম্যান অ্যাডঃ রবীন্দ্র ঘোষের বাড়ী দখলের চেষ্টা ,ঘরবাড়ী ভাংচুর, তার সেবিত দেব প্রতিমা চুরি,অনিধিকার প্রবেশসহ লুটপাট ও আর্থিক ক্ষতিসাধনের সাথে জড়িতদের অভিলন্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্ট্যান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহন করতে হবে এবং অ্যাডঃ রবীন্দ্র ঘোষের বিরুদ্ধে যে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করা হয়ছে তা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। নতুবা দেশব্যাপী বৃহত্তর আন্দোলন গড়ে তুলে এর উপযুক্ত জবাব দেওয়া হবে। উক্ত আন্দোলন সফল করতে পরবরর্তী পদক্ষেপ গ্রহনের জন্য সকল সংগঠনের আন্তরিক সহযোগীতা কামনা করেন উপস্থিত নেতৃবৃন্দ।

প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি অ্যাডঃ রবীন্দ্র ঘোষ,সেক্রেটারী জেনারেল মানিক চন্দ্র সরকার,মহিলা সম্পাদিকা কৃষ্ণা ঘোষ,সহ-মহিলা সম্পাদিকা অ্যাডঃ লাকী বাছার, হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের ও জাতীয় হিন্দু মহাজোটের সিনিঃ সহ-সভাপতি ডাঃ মৃত্যুঞ্জয় কুমার রায়,তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক অরুন মজুমদার,মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক গৌতম এদবর,জাগো হিন্দু পরিষদের নিতাই দাস, দেবব্রত সরকার দেবু, যশোর হিন্দুযুব মহাজোটের সভাপতি সুমন অধিকারী ,প্রচার সম্পাদক দিলীপ রায়,তন্ময় ব্যনার্জীসহ বিভিন্ন সংগঠন থেকে আগত নেতৃবৃন্দ। বিশেষ আলোচনায় যুক্তহন হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ও বিশিষ্ট সাংবাদিক শেখর রায়।