ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:৫৩:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী উইথলাম পরলোকে

| ৬ কার্তিক ১৪২১ | Tuesday, October 21, 2014

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী উইথলাম পরলোকে

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও লেবার পার্টির প্রভাবশালী নেতা এডওয়ার্ড গফ উইথলাম পরলোক গমন করেছেন। আজ স্থানীয় সময় সকালে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর।

১৯১৬ সালের ১১ জুলাই মেলবোর্নের কেও শহরে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৭ সালে পার্লামেন্টে বিরোধীদলীয় নেতা হিসেবে নির্বাচিত হওয়ার ২৩ বছর পর ১৯৭২ সালের ২ ডিসেম্বর তিনি লেবার পার্টির নেতা হিসেবে অস্ট্রেলিয়ার ২১তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ১৯৭৫ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যুতে বর্তমান প্রধানমন্ত্রী টনি অ্যাবোট উইথলামকে তার সময়ের ‌’জায়ান্ট’ হিসেবে বর্ণনা করেন। সেইসঙ্গে অস্ট্রেলিয়াজুড়ে তার সম্মানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে বলেও জানান এবোট। প্রয়াত উইথলামের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানিয়েছেন তিনি।