ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:৩৭:৫৪

অবৈধ রেল ক্রসিংয়ের কারণেই ট্রেন দুর্ঘটনা

| ৯ আষাঢ় ১৪২২ | Tuesday, June 23, 2015

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা পাগলা এলাকায় ট্রেন ও লেগুনার সংঘর্ষে পাঁচ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৮জন।

ঘটনাস্থল থেকে আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঢাকা-নারায়ণগঞ্জ রেল লাইনের ফতুল্লা পাগলা রসুলপুরে সোমবার রাত সাড়ে ১০টায় এ দুর্ঘটনা ঘটে।
আহতরা হলেন বাবু (৩০), আল আমিন (৩০), সুমন হোসেন (২৪), আলেয়া বেগম (৪০), মর্তুজা (৪০), অবিনাশ (৪৫), চায়না বেগম (৩০), সাকিব হোসেন (১৮)। তারা এখনো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। তবে নিহতদের এখনো কোন পরিচয় পাওয়া যায়নি।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আব্দুল কুদ্দুস মিয়া লাইভ নারায়ণগঞ্জকে জানান, রাত সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে একটি ট্রেন নারায়ণগঞ্জ আসছিল। সেই সময় একটি যাত্রীবাহি লেগুনা পোস্তগোলা থেকে ১০-১২ জন যাত্রী নিয়ে রসুলপুর এলাকা দিয়ে নারায়ণগঞ্জ যাচ্ছিল। পাগলার রসুলপুর এলাকায় লেভেল ক্রসিংয়ে লেগুনাটি রেললাইনের উপরে উঠলে তা নষ্ট হয়ে যায়। কিছুক্ষণ পরেই লেগুনাটিকে ধাক্কা দেয় দ্রুত গতিতে আসা ট্রেন। এতে ঘটনাস্থলে ১ জন নিহত হয় এবং আহত হয় ১৩জন। আহতদের দ্রুত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর আরো ৪ জন নিহত হয়।

তিনি আরো জানান, ঘটনাস্থলের রেল ক্রসিংটি ছিল অবৈধ। সেখানে এলাকাবাসী রাস্তা করে রেল ক্রসিংয়ের জন্য গেইট তৈরী করেছিল এবং সেখানে একজন লোককেও নিয়োগ দেয়া হয়েছিল। ঘটনার সময় লোকটি না থাকায় এ ঘটনা ঘটে। লেগুনাটি রেল লাইনের উপরে উঠে নষ্ট হওয়ার ফলে সকল যাত্রী নেমে যাওয়ায় যাত্রীদের মধ্যে কেউ আহত বা নিহত হয়নি।

ঘটনার সময় ট্রেন দ্রুত গতিতে এসে লেগুনাকে ধাক্কা দেয়ার ফলে তা ছিটকে গিয়ে আশপাশে থাকা দোকানের উপড়ে গিয়ে পরে। এ ঘটনায় যারা আহত ও নিহত হয়েছে তারা কেউই লেগুনার যাত্রী ছিলেন না। রেল লাইনের আশপাশে যেসকল চায়ের দোকান ছিল তারা সেই চায়ের দোকানের লোকজন ছিল। যারা নিহত হয়েছে এদের মধ্যে ১জন এবং আহতদের মধ্যে ২জন মহিলা।

এদিকে ফতুল্লা মডেল থানার সহকারী পুলিশ সুপার মো. শরফুদ্দিন জানান, রাত সাড়ে ৯টার দিকে ঢাকা থেকে একটি ট্রেন নারায়ণগঞ্জ আসছিল। পাগলার রসুলপুর এলাকায় লেভেল ক্রসিংয়ে একটি যাত্রীবাহী লেগুনা রেললাইনের ওপর উঠে পড়ে। এ সময় লেগুনাটিকে পেছন থেকে ধাক্কা দেয় ট্রেন। এতে ঘটনাস্থলেই লেগুনার এক যাত্রী নিহত হন, আহত হন ১৫ জন। আহতদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে নারীসহ তিনজনের মৃত্যু হয়।

রেল লাইনের উপরে অবৈধ ভাবে গাড়ি রাখার দায়ে এ ব্যপারে রেলওয়ে পুলিশ লেগুনার বিরুদ্ধে মামলা দায়ের করবেন। মামলা দায়েরের বিষয়টি এখনো প্রক্রিয়াধীণ রয়েছে।