ঢাকা, এপ্রিল ১৬, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:০৪:১১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

অবশেষে মুক্তি পেলেন সেই দিনমজুর

| ৬ বৈশাখ ১৪২৬ | Friday, April 19, 2019

 

কুমিল্লার মুরাদনগর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের মোচাগড়া গ্রামে বিদ্যুৎ সংযোগ না পেয়েও বকেয়া বিলের মামলায় গ্রেফতার হয়ে কারাগারে যাওয়া দিনমজুর আব্দুল মতিন মিয়া কারামুক্ত হয়েছেন। বৃহস্পতিবার বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিস ট্রাস্টের (ব্লাস্ট) কর্তৃক কুমিল্লা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তার জামিন চাওয়া হলে আদালত জামিন মঞ্জুর করেন। সন্ধ্যা ৭টার দিকে আব্দুল মতিন মিয়া কারাগার থেকে মুক্তি লাভ করেন।

রাতে বিষয়টি নিশ্চিত করেন ব্লাস্ট কুমিল্লা শাখার প্রকল্প কর্মকর্তা অ্যাডভোকেট মো. সানা উল্লাহ।

 

এদিকে এ ঘটনা তদন্তের জন্য বৃহস্পতিবার দুই সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী তিনদিনের মধ্যে ওই কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। বিকেলে তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার মোস্তাফিজুর রহমান জানান, বৃহস্পতিবার পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর দেবিদ্বার জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মৃনাল কান্তি চৌধুরীকে আহ্বায়ক ও বাঙ্গরা-দৌলতপুর জোনাল অফিসের সহকারী জেনারেল ম্যানেজার মাহফুজুর রহমানকে সদস্য করে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির নেতৃবৃন্দ বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছে। কমিটিকে তিনদিনের মধ্যে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। তদন্ত দল ওই এলাকায় গেলে স্থানীয় উৎসুক লোকজন ওই বাড়িতে ভিড় জমায়। এ সময় তারা তদন্ত কর্মকর্তার নিকট দায়ীদের শাস্তির দাবি জানান।

ব্লাস্ট কুমিল্লার শাখার প্রকল্প কর্মকর্তা অ্যাডভোকেট মো. সানা উল্লাহ বলেন, বিষয়টি জেনে আমরা আদালতে তার জামিনের আবেদন করি। বৃহস্পতিবার বিকেলে কুমিল্লা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সোহেল রানা নিরপরাধ আবদুল মতিনের জামিন মঞ্জুর করেন। ৭টার দিতে তাকে কারাগার থেকে ব্লাস্ট কার্যালয়ে নিয়ে আসার পর রাত ৮টার দিকে তাকে স্বজনদের নিকট হস্তান্তর করা হয়েছে।

আব্দুল মতিন মিয়ার স্ত্রী আমেনা খাতুন কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমরা খুব গরিব। টাকা দিয়েও আমরা বিদ্যুৎ সংযোগ পাইনি। তারপরও বকেয়া বিলের মামলায় আমার স্বামীকে জেলে যেতে হয়েছে। আমি দায়ীদের বিচার চাই।

দেবিদ্বার জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার ও তদন্ত কমিটির প্রধান মৃনাল কান্তি চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে জানান, আব্দুল মতিন নামের গ্রাহকের মিটারটি একই গ্রামের সফিকুল ইসলামের বাড়িতে সংযোগ দেয়া হয়েছে। কিন্তু সফিকুল ইসলামও বিষয়টি অফিসকে জানায়নি এবং বিদ্যুৎ বিল পরিশোধ করেনি। আব্দুল মতিন নোটিশ পেয়েও তার ঘরে বিদ্যুৎ না থাকায় বিষয়টি আমলে নেয়নি। যার ফলে এ ঘটনাটি ঘটেছে। তদন্তের পর এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসী সূত্র জানায়, মুরাদনগরের মোচাগড়া গ্রামের দক্ষিণপাড়ার বিদ্যুৎহীন ২৫৬টি পরিবার বিদ্যুৎ সংযোগের জন্য চার বছর আগে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এ আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে বিদ্যুৎ অফিসের দালাল আবুল কালাম আজাদ ও আবুল বাশার প্রতিটি গ্রাহকের কাছ থেকে মিটার প্রতি ১০/১৫ হাজার টাকা আদায় করে। ওই সময় আব্দুল মতিন মিয়ার নামেও কর্তৃপক্ষ বিদ্যুৎ সংযোগের ফাইল অনুমোদন করে। কিন্তু আব্দুল মতিন মিয়া দালাল চক্রের হাতে ৪ হাজার টাকা দিলেও বাকি টাকা দিতে না পারায় তাকে সংযোগ দেয়া হয়নি।

কিন্তু বিদ্যুৎ অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের যোগসাজসে অর্থের বিনিময়ে আব্দুল মতিন মিয়ার ছবি পাল্টিয়ে একই বাড়ির মৃত আব্দুস ছামাদের ছেলে সফিকুল ইসলামের ছবি লাগিয়ে দেয়া হয়। বিগত ২০১৫ সালের ২২ মার্চ আব্দুল মতিন মিয়ার নামীয় মিটারটি প্রায় পাঁচশত গজ দূরে সফিকুল ইসলামের ঘরে সংযোগ দেয়া হয়। কিন্তু ১৭ মাস বিদ্যুৎ বিল বকেয়া রাখা হয়। এতে ১৭ মাসের বকেয়া বিদ্যুৎ বিল চার হাজার সাত টাকা আদায়ের জন্য কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর চান্দিনা অফিসের এজিএম লক্ষ্মণ চন্দ্র পাল বাদী হয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে একটি মামলা করেন। ওই মামলায় মঙ্গলবার রাতে থানার এসআই কবির হোসেনের নেতৃত্বে একদল পুলিশ আব্দুল মতিন মিয়াকে গ্রেফতার করে মুরাদনগর থানায় নিয়ে আসে। বুধবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে কুমিল্লার কারাগারে প্রেরণ করা হয়।