ঢাকা, ফেব্রুয়ারী ১৯, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫, স্থানীয় সময়: ২৩:১২:০৭

এ পাতার অন্যান্য সংবাদ

আমার বুকেও প্রতিশোধের আগুন জ্বলছে : নরেন্দ্র মোদি ভারত সেবাশ্রম সংঘের সহযোগিতায় হোমিওপ্যাথিক ক্যানসার হাসপাতাল জঙ্গি হামলার জবাব দিতে ভারতীয় বায়ুসেনার মহড়া অস্ত্রোপচার ছাড়াই একসঙ্গে ৭ সন্তানের জন্ম! জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ধনী দেশগুলোকে ‘সদিচ্ছা’ প্রদর্শনের আহ্বান প্রধানমন্ত্রীর জ্বালানি খাতে যৌথ আঞ্চলিক সহযোগিতার আহ্বান বাংলাদেশের পেন্টাগণের ভারপ্রাপ্ত প্রধানের আকস্মিক আফগানিস্তান সফর খাসোগির লাশ কোথায় তা জানে না সৌদি আরব কুম্ভমেলায় এসে ২৫০০ বিদেশীর হিন্দু ধর্ম গ্রহণ হাইতিতে মুদ্রাস্ফীতির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ

‘শতভাগ আইএস নির্মূলের’ ঘোষণা দেবেন ট্রাম্প

| ২৫ মাঘ ১৪২৫ | Thursday, February 7, 2019

 

আগামী সপ্তাহের মধ্যেই ইরাক ও সিরিয়া আইএসমুক্ত হবে বলে বুধবার ওয়াশিংটনে এক সম্মেলনে ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহের মধ্যেই ইরাক ও সিরিয়া ভূখণ্ড থেকে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নির্মূল হতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল বুধবার ওয়াশিংটনে আইএস নির্মূলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথ অংশীদারদের অংশগ্রহণে আয়োজিত এক সম্মেলনে ট্রাম্প এ কথা জানান। আজ বৃহস্পতিবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

সম্মেলনে ট্রাম্প বলেন, ‘এটা ঘোষণা করা যায় যে, আগামী সপ্তাহের কোনো এক সময় আমরা শতভাগ বিজয় অর্জন করব।’ তারপরও তিনি আনুষ্ঠানিক ঘোষণা আসা পর্যন্ত অপেক্ষা করতে চান বলে জানান।

এ মুহূর্তে সিরিয়ায় আইএসের দখলে দুই বর্গমাইলেরও কম জায়গা আছে বলে মার্কিন সেনাদের দাবি।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে মার্কিন সেনা ফিরিয়ে নেওয়ার ব্যাপারে এক ঘোষণা দেন ট্রাম্প। ওই ঘোষণার জন্য সে সময় তিনি জোটবদ্ধ অন্য দেশ ছাড়াও নিজ দল রিপাবলিকানদের তীব্র সমালোচনার শিকার হন। তার পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে সেনা প্রত্যাহারে ধীরগতি লক্ষ করা যায়।

২০১৪ সালে আইএস নির্মূলে আন্তর্জাতিক জোট গঠন করা হয়। বর্তমানে ৭৪টি দেশ ও পাঁচটি আন্তর্জাতিক সংস্থা এ জোটের অংশ।