ঢাকা, ফেব্রুয়ারী ২৪, ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪, স্থানীয় সময়: ০০:২২:৫৪

‘ভালোবাসা হোক সার্বজনীন’

স্বাস্থ্য ও বিনোদন | ৩ ফাল্গুন ১৪২৪ | Thursday, February 15, 2018

 

আজ  বিশ্ব ভালোবাসা দিবস। ভালোবাসা ও মানসিক স্বাস্থ্যের সম্পর্কের বিষয়ে আজ  এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৯৯ তম পর্বে আলোচনা হয়। আলোচনায় অংশ নেন কাউন্সেলিং সাইকোলজিস্ট সেলিম চৌধুরী,ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সেলিমা ফাতেমা বিনতে শহীদ।

এনটিভি : নর-নারীর ভালোবাসার সঙ্গে চিকিৎসা বিজ্ঞান, মনোবিজ্ঞানের সম্পর্ক কী?

সেলিমা ফাতেমা বিনতে শহীদ : আমরা সার্বজনিন ভালোবাসার বিষয়টিকে আসলে বেশি গুরুত্ব দেব। যদি সার্বজনিন ভালোবাসার দিকে গুরুত্ব দিতে যাই, সেখানেও নরনারীর ভালোবাসা কিন্তু প্রথম। কারণ, পরিবার গঠিত হয়, তারপর সন্তান জন্মদান। এরপর সেখান থেকে আরো ব্যপ্তি। পাশাপাশি দেখা যায় এই সন্তানগুলো জাতির ভবিষৎ।

পাশাপাশি নর-নারী দেখা যায় তাদের কাজের ক্ষেত্রে ছড়িয়ে যাচ্ছে। এখানে যখন ভালোবাসাহীনবোধ করবেন তিনি তখন কাজের ক্ষেত্রে সবকিছুর ক্ষেত্রে প্রভাব ফেলবে।

এনটিভি : একজন মানুষ প্রেমে পড়ে কেন?

সেলিমা ফাতেমা বিনতে শহীদ : বায়োলজিক্যাল অবস্থা থেকে যদি আমরা দেখি, তাহলে দেখব তিনটি প্রধান ড্রাইভ থাকে। একটি হলো সেক্স ড্রাইভ, আরেক হলো অ্যাটাচমেন্ট পাবার একটি ড্রাইভ, আরেকটি হলো আমরা কী ধরনের সঙ্গী পছন্দ করি, আগে থেকে আমার প্রি সেট থাকে সেটি। সন্তানের সঙ্গে যদি মায়ের অ্যাটাচমেন্ট থাকে, তাহলে সে মায়ের মতো দেখতে কাউকে পছন্দ করবে।