ঢাকা, এপ্রিল ২৩, ২০১৮, ১০ বৈশাখ ১৪২৫, স্থানীয় সময়: ১৭:৪৪:২০

এ পাতার অন্যান্য সংবাদ

তপন সাহা ও তার পরিবারের উপর সন্ত্রাসী হামলার ঘটনার ১১দিন পেড়িয়ে গেলেও মামলা নেয়নি সোনারগাঁ থানাপুলিশ : চরম আতংকে সংখ্যালঘু পরিবারটি। মৌলভীবাজারে আগর শিল্পপার্ক স্থাপন করা হবে : আমু এশীয় অঞ্চলের ভবিষ্যতের মূল চাবিকাঠি হচ্ছে শান্তিপূর্ণ ও স্থিতিশীলতা : প্রধানমন্ত্রী ব্রিটেনের রাণী এলিজাবেথের ২৫তম সিএইচওজিএম উদ্বোধন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগদান কচুয়ায় বল্লব দাসের বসতবাড়ি উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ : পরিদর্শনে বাংলাদেশ মাইনরিটি ওয়াচ প্রধানমন্ত্রীর সাহসী ঘোষণায় লন্ডন ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে বিএনপি এখন হতাশ : ওবায়দুল কাদের পরিচ্ছন্নতায় নতুন রেকর্ড গড়েছে ঢাকা : এখন স্বীকৃতির অপেক্ষা বাংলা নববর্ষ বাঙালি সংস্কৃতির প্রাণের উৎস : স্পিকার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা দেবে তাজিকিস্তান আগামী নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেবে : এরশাদ

স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ডব্লিউএএসএইচ কার্যক্রমে মৃত্যুহার ২৫ শতাংশ কমবে

দেশের খবর, স্বাস্থ্য ও বিনোদন | ১৫ পৌষ ১৪২৪ | Friday, December 29, 2017

ঢাকা : পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি (ডব্লিউএএসএইচ) সম্পর্কিত স্বাস্থ্যসেবা দেশব্যাপী ছড়িয়ে দেয়ার মাধ্যমে রোগব্যাধির ঝুঁকি এবং নবজাতক ও মাতৃমৃত্যুর হার ২৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব।
সম্প্রতি প্রকাশিত ৪র্থ হেলথ অ্যান্ড নিউট্রেশন সেক্টর প্লানে (এইচএনএসপি) এ তথ্য প্রকাশ করে দেশব্যাপী সকল পর্যায়ে ডব্লিউএএসএইচ স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার মাধ্যমে মানসম্মত স্বাস্থ্যসেবার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করা হয়।
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ নাসিম বাসস’কে বলেন, দেশের প্রতিটি ক্লিনিক ও হাসপাতালে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রতিফলিত হওয়ার এখনই উপযুক্ত সময়। মানসম্মত স্বাস্থ্যসেবা মানে কোন ডাক্তার ও নার্সদের স্বাস্থ্য সেবাই নয়, মানসম্মত পানি সরবরাহ, হাইজিন, স্যানিটেশন এবং আমাদের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে বর্জ্য ব্যবস্থাপনাও গুরুত্বপূর্ণ।
জাতীয় কৌশল এবং যৌথ কার্য পরিকল্পনার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে মানসম্মত ডব্লিউএএসএইচ সেবার জন্য আমাদের সহজলভ্য প্রোটোকল, গাইডলাইন, বিধানাবলী ও কার্যক্রম পর্যালোচনা করা প্রয়োজন। এতে স্বাস্থ্যসেবা থেকে আমরা সবাই উপকৃত হতে পারবো এবং ডব্লিউএএসএইচ বিধি পালনের মাধ্যমে মৃত্যু হার হ্রাসে সক্ষম হবো।
ডিজিএইচএস মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বাসস’কে বলেন, রোগীদের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন সুযোগ-সুবিধা নিশ্চিত অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশ এ ক্ষেত্রে ইতোমধ্যেই সাফল্য অর্জন করেছে।
আইইডিসিআর’র সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর বাসস’কে বলেন, স্বাস্থ্যসেবা সুবিধায় ডব্লিউএএসএইচ বিধানের ঘাটতির কারণে মাতৃ ও শিশু স্বাস্থের উন্নয়নে বৈশ্বিক প্রচেষ্টা ম্লান এবং সংক্রমণের কারণে স্বাস্থ্যসেবায় ঝুঁকি রয়েছে।