ঢাকা, ডিসেম্বর ১৫, ২০১৮, ১ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১২:৫০:৫৩

স্তন ব্যথায় করণীয়

স্বাস্থ্য ও বিনোদন | ২৩ আশ্বিন ১৪২৫ | Monday, October 8, 2018

 

স্তনের সমস্যার বিষয়ে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। ছবি : এনটিভি

স্তন ব্যথা হলে অনেকেই ভাবেন হয়তো স্তন ক্যানসার হয়েছে। তবে এটি ছাড়াও অনেক কারণেই স্তন ব্যথার সমস্যা হতে পারে। এর মধ্যে একটি হলো ফাইব্রোসিস পরিবর্তন। আবার অনেক সময় ঋতুস্রাবের আগে এই ধরনের ব্যথা হয়।

স্তন ব্যথায় করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২১৮তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এই ধরনের ব্যথাগুলো নিয়ে এলে আপনারা তাদের কী পরামর্শ দেন?

উত্তর : যখনই রোগীরা এরকম স্তনে ব্যথা নিয়ে আসে, আমরা চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলি ম্যাসটালজিয়া। সবার আগে রোগীর আমরা বোঝার চেষ্টা করি রোগীর কেন ব্যথা হচ্ছে। যদিও ব্যথাটা ক্যানসার ছাড়া হওয়ার কারণটা বেশি। পাঁচ ভাগ ক্ষেত্রে স্তন ক্যানসার কেবল ব্যথা নিয়ে প্রকাশ করতে পারে। তো এটি একেবারেই এড়িয়ে যাওয়া যাবে না। সেই জন্য এটি ক্যানসার জাতীয় রোগ কি না, সেটি আগে আমাদের বের করে নিতে হয়। সেটা গুরুত্বপূর্ণ। এরপর যখন নিশ্চিত হই এটি ক্যানসার জাতীয় রোগ নয়, এরপর আমরা বোঝার চেষ্টা করি যে ব্যথাটা কেন হচ্ছে। আসলেই এটি ফিজিওলজিক্যাল কি না বা প্রাকৃতিক প্রক্রিয়ায় হচ্ছে কি না অথবা অন্য কোনো কারণ রয়েছে কি না দেখি।  সংক্রমণ হলে বা প্রদাহ হলে বা কোথাও পুঁজ জমে গেলে ব্যথা হয়। আসলে বিভিন্ন কারণে ব্যথা হয়। এ জন্য আমাদের বুঝে নিতে হয়, কী কারণে ব্যথা হচ্ছে। দেখা যায়, প্রাকৃতিকভাবেই ব্যথাটা হয়। আমরা তাদের আশ্বস্ত করি এই বলে যে ঋতুস্রাবের আগে আগে এ রকম ব্যথা হওয়া স্বাভাবিক কথা। এটি ঋতুস্রাবের সঙ্গে সঙ্গে কমে যায়। এর সঙ্গে আমরা রোগীদের একটি ব্রেস্ট স্ক্রিনিং চার্ট মেনে চলতে বলি। রোগীরা নিজেরাই তাদের স্তনের যেই ব্যথা, একে গণনা করবে।