ঢাকা, ডিসেম্বর ১৫, ২০১৮, ১ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১২:৫০:৪৫

এ পাতার অন্যান্য সংবাদ

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে মার্কিন নিন্দা প্রস্তাব নাকচ রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভার ভোটগ্রহণ:রাজস্থানে ৭২.৭০ শতাংশ এবং তেলেঙ্গানায় প্রায় ৬৭ শতাংশ ভোট পড়েছে ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স ওয়াশিংটনে প্রয়াত প্রেসিডেন্ট বুশের প্রতি শ্রদ্ধা জানালেন ট্রাম্প মার্কিন কংগ্রেসে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে বিল পেশ ট্রাম্পের কাছে ইউক্রেন পরিস্থিতি তুলে ধরলেন পুতিন বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম মোহাম্মদ বিন সালমানের সমালোচনা সহ্য করবে না সৌদি আরব

সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

| ২৯ মাঘ ১৪২৪ | Sunday, February 11, 2018

জাতিসংঘ : জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটির অভ্যন্তরে ইসরাইল হামলা চালানোর পর শনিবার তিনি এ আহ্বান জানান।
জাতিসংঘ মুখপাত্র স্টিফেন দুজারেক এক বিবৃতিতে বলেন, তিনি সিরিয়া ও এ অঞ্চলে সংশ্লিষ্ট সকলকে অবশ্যই আর্ন্তজাতিক আইন মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন।
দুজারেক আরো বলেন, তিনি অবিলম্বে ও নিঃশর্তভাবে সহিংসতা হ্রাস ও সংযত হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি যুদ্ধ বন্ধে দ্রুত রাজনৈতিক সমাধানের দিকে যাওয়ার কথাও বলেন।
ইসরাইল শনিবার সিরিয়ায় ইরানী লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এ প্রেক্ষিতে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরাইলের আকাশে একটি এফ-১৬ যুদ্ধ বিমান ভূপাতিত করে। ইরানের একটি ড্রোন তেল আবিবের আকাশ সীমায় প্রবেশের পর ইসরাইল এ হামলা চালিয়েছে বলে তারা দাবি করে।
সিরিয়ায় ২০১১ সালে যুদ্ধ শুরুর পর ইসরাইল ও ইরানের মধ্যে এটিই সবচেয়ে বড়ো ধরণের সংঘাতের ঘটনা।
এদিকে ইসরাইলী দূত ড্যানি ড্যানন এ ঘটনার নিন্দা জানানোর এবং ইরানী উস্কানি বন্ধে পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।
কিন্তু কূটনৈতিকরা বলছেন, তীব্র উত্তেজনা সত্ত্বেও অবিলম্বে নিরাপত্তা পরিষদের বৈঠকে বসার কোন পরিকল্পনা নেই।
তবে সিরীয় সংকট নিয়ে আগামী বুধবার নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা রয়েছে।