ঢাকা, জুলাই ২১, ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, স্থানীয় সময়: ১২:০২:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

মঙ্গোলিয়ায় বন্যায় ৪৮ জনের প্রাণহানি পুতিনের সাথে বৈঠককে ‘অত্যন্ত চমৎকার সূচনা’ বলে অভিহিত করলেন ট্রাম্প আনন্দের বন্যায় ভাসছে থাইল্যান্ড বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে বাংলাদেশের মহাকাশ জয় সম্ভব হয়েছে : প্রধানমন্ত্রী জাপানে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২২ জনে থাইল্যান্ডের গুহা থেকে ১২ কিশোর ও তাদের ফুটবল কোচ উদ্ধার নিরস্ত্রীকরণ চূড়ান্ত না হওয়া পর্যন্ত উ. কোরিয়ার ওপর অবরোধ থাকবে তুরস্কে সাড়ে ১৮ হাজার সরকারি কর্মচারি বরখাস্ত কানাডায় তাপদাহে ১৯ জনের মৃত্যু শ্রীলঙ্কার বন্দরে চীনের নিয়ন্ত্রণ, ভারতের ঘুম হারাম!

সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

| ২৯ মাঘ ১৪২৪ | Sunday, February 11, 2018

জাতিসংঘ : জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটির অভ্যন্তরে ইসরাইল হামলা চালানোর পর শনিবার তিনি এ আহ্বান জানান।
জাতিসংঘ মুখপাত্র স্টিফেন দুজারেক এক বিবৃতিতে বলেন, তিনি সিরিয়া ও এ অঞ্চলে সংশ্লিষ্ট সকলকে অবশ্যই আর্ন্তজাতিক আইন মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন।
দুজারেক আরো বলেন, তিনি অবিলম্বে ও নিঃশর্তভাবে সহিংসতা হ্রাস ও সংযত হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি যুদ্ধ বন্ধে দ্রুত রাজনৈতিক সমাধানের দিকে যাওয়ার কথাও বলেন।
ইসরাইল শনিবার সিরিয়ায় ইরানী লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এ প্রেক্ষিতে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরাইলের আকাশে একটি এফ-১৬ যুদ্ধ বিমান ভূপাতিত করে। ইরানের একটি ড্রোন তেল আবিবের আকাশ সীমায় প্রবেশের পর ইসরাইল এ হামলা চালিয়েছে বলে তারা দাবি করে।
সিরিয়ায় ২০১১ সালে যুদ্ধ শুরুর পর ইসরাইল ও ইরানের মধ্যে এটিই সবচেয়ে বড়ো ধরণের সংঘাতের ঘটনা।
এদিকে ইসরাইলী দূত ড্যানি ড্যানন এ ঘটনার নিন্দা জানানোর এবং ইরানী উস্কানি বন্ধে পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।
কিন্তু কূটনৈতিকরা বলছেন, তীব্র উত্তেজনা সত্ত্বেও অবিলম্বে নিরাপত্তা পরিষদের বৈঠকে বসার কোন পরিকল্পনা নেই।
তবে সিরীয় সংকট নিয়ে আগামী বুধবার নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা রয়েছে।