ঢাকা, নভেম্বর ২২, ২০১৮, ৮ অগ্রহায়ন ১৪২৫, স্থানীয় সময়: ১৭:১৫:৩৫

এ পাতার অন্যান্য সংবাদ

ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপিত আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক কাল ‘বাংলাদেশকে আর কেউ দাবায়ে রাখতে পারবে না’ মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গা নাগরিকদের নিজদেশে ফেরত নিতে হবে : ডেনমার্কের রাষ্ট্রদূত পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতির উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজ’ হওয়ার সংবাদ উদ্দেশ্যপ্রণোদিত গুজব সশস্ত্র বাহিনীর শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীত্বকে জনগণের সেবা করার সুযোগ হিসেবে দেখি : প্রধানমন্ত্রী কোনো দলই নিল না আশরাফুলকে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক রহমান

সমঝোতার আগে তফসিল ঘোষণা গণ আকাঙ্খার পরিপন্থী: বাসদ

দেশের খবর | ২৫ কার্তিক ১৪২৫ | Friday, November 9, 2018

রাজনৈতিক সমঝোতার আগে তফসিল ঘোষণা গণআকাঙ্খার পরিপন্থী বলে মন্তব্য করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। তিনি বলেন, রাজনৈতিক সংলাপের মধ্যদিয়ে জনগণের মধ্যে যে আশাবাদ তৈরি হয়েছিল তা পূরণ হয়নি।    

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রাশিয়ার মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের ১০১তম বার্ষিকী উপলক্ষে শুক্রবার (০৯ নভেম্বর) বেলা ৩:৩০টায় ঢাকাস্থ জাতীয় ক্লাবের সমানে সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। সেখানে তিনি এসব কথা বলেন।

সমাবেশে কমরেড খালেকুজ্জামান বলেন, গত ৭ নভেম্বর ছিল আমাদের দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকী। সেই উপলক্ষে আজকে আমাদের এই জনসমাবেশ। এই সমাবেশে আমরা এমন সময়ে মিলিত হয়েছি যখন দেশে রাজনীতির ময়দান থেকে অতীতের অশুভ ছায়ার বিস্তার সরেনি। জাতীয় রাজনৈতিক সংলাপের মধ্যদিয়ে জনগণের যে আশাবাদ তৈরি হয়েছিল তা পূরণ হয়নি, পাশাপাশি আশঙ্কার যে কালোমেঘ জমাট বাধাছিল তাও প্রত্যাশিতরূপে সরানো যায়নি। সংলাপ শেষ হলেও আলোচনা শেষ হয়নি, এই ঘোষণা সরকারের পক্ষ থেকে থাকার পরও তড়িঘড়ি ১ দিনের মাথায় নির্বাচন তফসিল ঘোষণার মধ্যদিয়ে নির্বাচন কমিশন তাদের প্রতি অনাস্থার একটি বাড়তি বোঝা স্বেচ্ছায় মাথায় তুলে নিলেন।

তিনি বলেন, তফসিল পরিবর্তনের অতীত নমুনা ও বিদ্যমান বাস্তবতায় আমরা এ সভা থেকে তা স্থগিত এবং পিছিয়ে নেবার দাবি জানাচ্ছি। শাসক দল সংলাপে যতটা আন্তরিকতা প্রদর্শন করেছেন তার চেয়েও বেশি ক্ষমতার হারানোর ঝুঁকি ও অশুভ শক্তির অনুপ্রবেশ আশঙ্কার ইঙ্গিত করে সন্তোষজনক সমাধানের পথ এড়িয়ে গেছেন। দলিল জরীপে তালগাছটির মালিকানা নির্ধারণের পরিবর্তে তালগাছটি আমার এই সিদ্ধান্তে কর্তব্য কর্ম পালনে তারা অবিচল রয়েছেন। ফলে একটা সংকট কাটাতে গিয়ে আরেকটা বড় সংকট তৈরির অতীত পুনরাবৃত্তির দিকেই দেশকে ঠেলে দেয়া হলো কিনা সে উৎকণ্ঠা থেকেই গেলো।

খালেকুজ্জামান বলেন, ১৯৭৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ১০টি সংসদ নির্বাচন হয়েছে। তাতে অবাধ নির্বাচনের মাধ্যমে নিয়মতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরের পথ সুগম হয়নি, পার্লামেন্টারী ব্যবস্থা কার্যকারীতা লাভ করেনি, সুশাসন কিংবা গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠা পায়নি, জনগণের ক্ষমতায়ণ হয়নি, দিনে দিনে পার্লামেন্ট ব্যবসায়ীদের ক্লাব এর রূপ নিয়েছে। রাজনীতিকে অঢেল অর্থ-বিত্ত উপার্জনের হাতিয়ার বানানো হয়েছে, দুর্বৃত্তায়িত রাজনৈতিক প্রক্রিয়ায় দুর্বৃত্ত এবং কায়েমী স্বার্থবাদীদের হাতে রাজনৈতিক ক্ষমতা চলে গেছে।