ঢাকা, ডিসেম্বর ১৩, ২০১৮, ২৯ অগ্রহায়ন ১৪২৫, স্থানীয় সময়: ০৭:৩৮:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদশ মাইনরিটি ওয়াচের উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০১৮ পালিত। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল ইসিতে খারিজ বিএনপি নির্বাচন বানচালের চেষ্টা করছে : আওয়ামী লীগ স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় সজাগ থাকতে সেনা কর্মকর্তাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান মনোনয়ন না পাওয়া দলের প্রার্থীদের মহাজোট প্রার্থীর পক্ষে প্রার্থিতা প্রত্যাহারের অনুরোধ শেখ হাসিনার নির্বাচন কমিশন নিরপেক্ষতা অবলম্বন করছেন : ইনু রংপুর ৩ এ এরশাদের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ : জাপাকে ছাড় দিচ্ছেন না ৯ প্রার্থী ভিকারুননিসা স্কুলের নতুন অধ্যক্ষ হাসিনা বেগম বাদ পড়লেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও ড. শামসুল মিথ্যা তথ্যে রাজস্ব ফাঁকি সম্পদশালীদের ব্যাংকে কোটিপতি ৭০০০০ আয়করে ১২০০০

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে এখনো সিদ্ধান্ত হয়নি

দেশের খবর | ১ শ্রাবণ ১৪২৫ | Monday, July 16, 2018

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ ব্যাপারে নির্বাচন কমিশন এখনো সিদ্ধান্ত গ্রহণ করেনি।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ আজ তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘আগামী দিনগুলোতে যত ধরনের স্থানীয় নির্বাচন হবে সেখানে আমরা ইভিএম ব্যবহার করবো। যদি এখানে কার্যকরী রেজাল্ট পাই তাহলে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও কিছু কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার করার চিন্তা থাকবে। তবে ব্যবহার করা হবে কি হবে না, এ ব্যাপারে নির্বাচন কমিশন এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি।’
তিনি বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের কোনো পরিকল্পনা নেই। তবে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হলে তা আরপিওতে অন্তর্ভুক্ত করা হবে।
হেলালুদ্দীন আহমদ বলেন, ‘বাংলাদেশে সব জায়গায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেই হিসেবে নির্বাচনকে আরও অধিক গ্রহণযোগ্য, স্বচ্ছ ও সফলভাবে করার জন্য প্রযুক্তিটি ব্যবহার করতে যাচ্ছি। ইতোমধ্যে রংপুরের একটি কেন্দ্রে, খুলনায় দুটি কেন্দ্রে, গাজীপুরে ৬টি কেন্দ্রে এ প্রযুক্তির ব্যবহারে সফলতা পাওয়া গেছে।
তিনি বলেন, ইভিএম ব্যাপকভাবে জনগণের কাছে পরিচিত লাভের জন্য ১০টি অঞ্চলে মেলা করার প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে বরিশালে একটি মেলা হয়েছে। এছাড়াও ঢাকাতে কেন্দ্রীয়ভাবে একটি মেলার আয়োজন করা হবে। সেটি জুলাই মাসে না করতে পারলে অক্টোবরে হবে। প্রতিটি জেলায় দুটি করে ইভিএম পাঠিয়ে দেয়া হবে। যাতে মানুষজন ইভিএম নিয়ে বুঝতে পারে।
আগামী ফেব্রুয়ারিতে ৫শ’ উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহারের ইচ্ছা আছে বলেও তিনি জানান।
এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘নির্বাচন কমিশনারগণ বিএনপিকে বলেছেন যদি আমরা ইভিএম ব্যবহার করি সেক্ষেত্রে আপনাদের যে প্রযুক্তি বিশেষজ্ঞ আছেন তাদেরকে পাঠিয়ে দেখে নিতে পারেন ইভিএম ব্যবহার করা যায় কি না।’
এছাড়া তিন রাজশাহী, বরিশাল, সিলেট এই সিটি নির্বাচন নিয়ে তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে অহেতুক হয়রানি না করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি নির্দেশনা দেয়া হয়েছে। বিনা ওয়ারেন্টে রাজনৈতিক নেতাকর্মীদের ধরপাকড়ের অভিযোগের প্রেক্ষিতে এই নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, তিন সিটি নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য কমিশন বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়ের জন্য নির্বাচন কমিশনাররা সেখানে যাচ্ছেন।