ঢাকা, নভেম্বর ২০, ২০১৭, ৬ অগ্রহায়ন ১৪২৪, স্থানীয় সময়: ১৩:২৮:৫০

শ্বেতী রোগের চিকিৎসা যেভাবে হয়

স্বাস্থ্য ও বিনোদন | ৩০ ভাদ্র ১৪২৪ | Thursday, September 14, 2017

শ্বেতী এক ধরনের জটিল চর্মরোগ। এটি কখনো কখনো সম্পূর্ণ নিরাময় করা যায়, আবার কখনো যায় না। তবে এটি কমিয়ে রাখতে বিভিন্ন ধরনের আধুনিক চিকিৎসা প্রচলিত রয়েছে। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৪৫তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. আহাম্মদ আলী। তিনি কর্মজীবনে বিভিন্ন মেডিকেল কলেজের চর্ম ও যৌন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রশ্ন : সাধারণত শ্বেতী রোগে কোন পর্যায়ে কী ধরনের চিকিৎসা দেওয়া হয়?

উত্তর : একটি বিষয় বলে রাখি। প্রথম দিকে রোগী এলে কিন্তু ফলটা ভালো হয়। তবে যাঁরা অনেক বেশি হওয়ার পর আসেন, তাঁদের বেলায় ফল তেমন ভালো হয় না। আবার আরেকটি জিনিস আমি দেখেছি, ছোটবেলায় যাঁদের হয়, তাঁদের বেলায় বড় হতে হতে ভালো হয়ে যায়। তবে যাঁদের একটু বয়স্ক বয়সে শুরু হয়, তাঁদের বেলায় তুলনামূলকভাবে ফল অতটা ভালো হয় না।

প্রাথমিকভাবে আমরা বিভিন্ন ক্রিম দিয়ে, সহজ ওষুধ দিয়ে, কিছু খাওয়ার উপকারী ওষুধ রয়েছে, সেগুলো দিয়ে চেষ্টা করি। সার্জারি বা রে এগুলো খুব কম ক্ষেত্রে লাগে। অল্প কিছু রোগীর জন্য এগুলো প্রয়োজন হয়। তবে রোগী ভালো হবে, কোনো ওষুধের ক্ষেত্রেই ১০০ ভাগ নিশ্চিত হয়ে কথাটি বলা যায় না। আবার ওষুধ বা চিকিৎসা একেবারেই কাজ করবে না, বিষয়টি এমন নয়।