ঢাকা, ডিসেম্বর ১৫, ২০১৮, ১ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১২:৫২:৩৫

এ পাতার অন্যান্য সংবাদ

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে মার্কিন নিন্দা প্রস্তাব নাকচ রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভার ভোটগ্রহণ:রাজস্থানে ৭২.৭০ শতাংশ এবং তেলেঙ্গানায় প্রায় ৬৭ শতাংশ ভোট পড়েছে ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স ওয়াশিংটনে প্রয়াত প্রেসিডেন্ট বুশের প্রতি শ্রদ্ধা জানালেন ট্রাম্প মার্কিন কংগ্রেসে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে বিল পেশ ট্রাম্পের কাছে ইউক্রেন পরিস্থিতি তুলে ধরলেন পুতিন বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম মোহাম্মদ বিন সালমানের সমালোচনা সহ্য করবে না সৌদি আরব

শিগগিরই দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠানে সম্মত উ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

| ২৩ আশ্বিন ১৪২৫ | Monday, October 8, 2018

পিয়ংইয়ং : উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র যতদ্রুত সম্ভব তাদের মধ্যে দ্বিতীয় শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে রোববার সম্মত হয়েছে।
দেশটির কেন্দ্রীয় বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়, এ সম্মেলন আয়োজনের বিষয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্মত হন।
সংস্থাটি জানায়, ‘যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে যত দ্রুত সম্ভব দ্বিতীয় দফার এবং এ সংশ্লিষ্ট আরো অনেক বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠানে একটি চুক্তি করা হয়।’
ওই প্রতিবেদনে বলা হয়, পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা ‘ফলপ্রসু ও চমৎকার ’ হয়েছে।
কোরীয় যুদ্ধের অবসানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আন্তরিক প্রচেষ্টার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কিম বলেন,যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে গত ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রথম দফার বৈঠকের পর দেয়া যৌথ বিবৃতির বাস্তবায়নের কাজ এগিয়ে যাচ্ছে।
কিম বিশ্বাস করেন যে এ দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে আস্থার সম্পর্ক গড়ে তুলতে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সংলাপ ও আলোচনা ভবিষ্যতে অব্যাহত থাকবে।
কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ ও এ অঞ্চলের শান্তি প্রতিষ্ঠা বিষয়ে কিমের সঙ্গে আলোচনার জন্য পম্পেও পিয়ংইয়ং এ ঝটিকা সফর করেন।
যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক রোববার সকালে টোকিও থেকে পিয়ংইয়ংয়ে আসেন এবং ওইদিন সন্ধ্যার দিকে তিনি সিউলে যান। সোমবার চীনের কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য তার বেইজিংয়ে যাওয়ার কথা রয়েছে।