ঢাকা, ডিসেম্বর ১৫, ২০১৮, ১ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১৩:০৬:০৬

এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদশ মাইনরিটি ওয়াচের উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০১৮ পালিত। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল ইসিতে খারিজ বিএনপি নির্বাচন বানচালের চেষ্টা করছে : আওয়ামী লীগ স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় সজাগ থাকতে সেনা কর্মকর্তাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান মনোনয়ন না পাওয়া দলের প্রার্থীদের মহাজোট প্রার্থীর পক্ষে প্রার্থিতা প্রত্যাহারের অনুরোধ শেখ হাসিনার নির্বাচন কমিশন নিরপেক্ষতা অবলম্বন করছেন : ইনু রংপুর ৩ এ এরশাদের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ : জাপাকে ছাড় দিচ্ছেন না ৯ প্রার্থী ভিকারুননিসা স্কুলের নতুন অধ্যক্ষ হাসিনা বেগম বাদ পড়লেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও ড. শামসুল মিথ্যা তথ্যে রাজস্ব ফাঁকি সম্পদশালীদের ব্যাংকে কোটিপতি ৭০০০০ আয়করে ১২০০০

রোগ প্রতিরোধে স্বাস্থ্যসম্মত উপায়ে জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন : রাষ্ট্রপতি

দেশের খবর, প্রধান সংবাদ | ২৩ চৈত্র ১৪২৪ | Friday, April 6, 2018

ঢাকা : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ রোগ প্রতিরোধে স্বাস্থ্যসম্মত জীবনযাপনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেছেন, ‘বর্তমানে ক্যান্সার, কিডনিরোগ, ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। এসব রোগ প্রতিরোধে মানুষের স্বাস্থ্যসম্মত উপায়ে জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ, সুশীল সমাজ, পেশাজীবী সংগঠন এবং সর্বস্তরের জনগণকে এগিয়ে আসতে হবে।’
রাষ্ট্রপতি বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আজ এক বাণীতে এসব কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল বিশ্ব স্বাস্থ্য দিবস পালনের উদ্যোগকে তিনি স্বাগত জানান।
আবদুল হামিদ বলেন, দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে সুস্থ ও কর্মক্ষম জনশক্তি একান্ত অপরিহার্য। উপযুক্ত স্বাস্থ্য সেবা ও পরিচর্যা নিশ্চিত করে রোগব্যাধি প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং পুষ্টিমান উন্নয়নের মাধ্যমে একটি সুস্থ ও সবল জাতি গঠনে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ৪র্থ স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা সেক্টর কর্মসূচির অধীন স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি সর্বজনীন স্বাস্থ্য সেবা বাস্তবায়নের পথকে সুগম ও পরিশীলিত করছে।
রাষ্ট্রপতি বলেন, এবারের বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা : সবার জন্য সর্বত্র’ ‘আমাদের দেশের প্রেক্ষাপটে যথার্থ হয়েছে বলে আমি মনে করি’।
বর্তমান সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করছে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন, দক্ষ জনশক্তি তৈরি ও নিয়োগ, অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামাদি সংগ্রহ ও ডিজিটাল তথ্যপ্রযুক্তি ব্যবহারের ফলে চিকিৎসা সেবার মান বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে মানুষের গড় আয়ু বেড়েছে, কমেছে মাতৃ ও শিশু মৃত্যু হার।
তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য দিবসে গৃহীত কর্মসূচিতে আপামর জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এ বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টিতেও সহায়ক হবে।