ঢাকা, ফেব্রুয়ারী ১৯, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫, স্থানীয় সময়: ২৩:০৮:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

আমার বুকেও প্রতিশোধের আগুন জ্বলছে : নরেন্দ্র মোদি ভারত সেবাশ্রম সংঘের সহযোগিতায় হোমিওপ্যাথিক ক্যানসার হাসপাতাল জঙ্গি হামলার জবাব দিতে ভারতীয় বায়ুসেনার মহড়া অস্ত্রোপচার ছাড়াই একসঙ্গে ৭ সন্তানের জন্ম! জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ধনী দেশগুলোকে ‘সদিচ্ছা’ প্রদর্শনের আহ্বান প্রধানমন্ত্রীর জ্বালানি খাতে যৌথ আঞ্চলিক সহযোগিতার আহ্বান বাংলাদেশের পেন্টাগণের ভারপ্রাপ্ত প্রধানের আকস্মিক আফগানিস্তান সফর খাসোগির লাশ কোথায় তা জানে না সৌদি আরব কুম্ভমেলায় এসে ২৫০০ বিদেশীর হিন্দু ধর্ম গ্রহণ হাইতিতে মুদ্রাস্ফীতির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ

মুম্বাই হামলায় পাকিস্তানি সন্ত্রাসীরা জড়িত : নওয়াজ শরিফ

| ৩০ বৈশাখ ১৪২৫ | Sunday, May 13, 2018

 

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (৬৮) ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় পাকিস্তানের সন্ত্রাসীরা জড়িত বলে স্বীকার করেছেন। গতকাল শনিবার পাকিস্তানের ডন পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

২০০৮ সালের এ সন্ত্রাসী হামলা ২৬/১১ নামেও পরিচিত। নওয়াজের মতে, এ সন্ত্রাসী হামলা প্রতিরোধ করা উচিত ছিল। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, এটি পাকিস্তানের একটি বিচ্ছিন্ন ঘটনা।

ভারত ২০০৮ সালের ২৬ নভেম্বরে এই হামলার জন্য পাকিস্তানের লস্কর-ই তায়েবাকে দায়ী করেছে। হামলায় ১৬৬ জন নিহত হয় এবং অনেক নিরীহ মানুষ আহত হয়।

সাক্ষাৎকারে নওয়াজ মুম্বাই হামলার মূলহোতা হিসেবে চিহ্নিত হাফিজ সাঈদ এবং মাওলানা মাসুদ আজহারের দল জামাত উদ দোহা ও জয়শ-ই-মোহাম্মদের কথা উল্লেখ করেননি।

নওয়াজ বলেন, ‘জঙ্গি সংগঠনগুলো খুব সক্রিয়। তারা রাষ্ট্রের কেউ না, আমরা কি তাদের সীমান্ত পাড়ি দিয়ে ভারতের ১৫০ জন মানুষ হত্যার অনুমতি দেব? আমাকে এর ব্যাখ্যা দেন। আমরা এর বিচার শেষ করতে পারছি না কেন?’

২০০৯ সাল থেকে মামলাটি মুম্বাইয়ের সন্ত্রাসবিরোধী আদালতে চলছে। ভারতের কর্মকর্তারা বলেন, পাকিস্তান যুক্তিতর্ক ছাড়া এবং সঠিকভাবে তদন্ত করা ছাড়াই মামলাটি পাঠিয়েছে।

অপরদিকে, ইসলামাবাদ পাল্টা অভিযোগ করে বলেছে, ভারত হাফিজ সাঈদ এবং অন্যদের বিরুদ্ধে কোনো শক্তিশালী প্রমাণ দিতে পারেনি।

চলতি বছর ফেব্রুয়ারিতে পাকিস্তানের সর্বোচ্চ আদালত নওয়াজ শরীফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও রয়েছে।